logo
Sunday , 22 October 2023
  1. সকল নিউজ

১২ নভেম্বর দোহাজারি থেকে কক্সবাজার রেল লাইনের আনুষ্ঠানিক উদ্বোধন

প্রতিবেদক
admin
October 22, 2023 4:19 pm

স্বপ্নের রেল যাচ্ছে পর্যটন নগরী কক্সবাজারে। ১২ নভেম্বর চট্টগ্রামের দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত রেল লাইনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ২ নভেম্বর রেললাইনের ট্রায়াল রান হওয়ার কথা রয়েছে। এদিকে নতুন স্থাপিত এই রেললাইন এখন চলাচলের জন্য প্রস্তুত বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

সবুজের বুক চিরে তৈরী হয়েছে আঁকাবাকা রেলপথ। কখনও পাহাড়ের হাতছানি, আবার কখনও চোখ জুড়াবে গ্রাম বাংলার অপরূপ সৌন্দর্যে। এমন দৃশ্য দেখতে দেখতে শেষ হবে এক’শো কিলোমিটার রেলপথ।

চট্টগ্রামের কালুরঘাট সেতুর সংস্কারকাজ শেষ হচ্ছে এ মাসেই। এরপর আধুনিক কোচ ও ইঞ্জিনে শুরু হবে পরীক্ষামূলক চলাচল। সেতুতে নতুন করে পাঠাতন দিয়ে রেললাইন বসানোর কাজ চলছে। কাজের অগ্রগতি পরিদর্শন করেছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এদিকে স্বাধীনতার পর প্রথম রেল পেয়ে খুশি কক্সবাজারবাসী।

রেললাইন চালুর মাধ্যমে এ অঞ্চলের অর্থনীতিতে রেল বিশেষ অবদান রাখবে বলে জানালেন পর্যটন মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির এই সদস্য।

কক্সবাজার সমুদ্রসৈকত থেকে ৩ কিলোমিটার দূরে ঝিনুক আদলের নান্দনিক রেলওয়ে স্টেশন দেখে বিস্মিত হবেন অনেকেই। আর পরিদর্শন শেষে রেলমন্ত্রী জানালেন, উদ্বোধনের অপেক্ষায় দিন গুনছে বহুল প্রত্যাশিত দোহাজারি-কক্সবাজার রেললাইন।

সরকারের গুরুত্বপূর্ণ এই অগ্রাধিকার প্রকল্পের মূল উদ্দেশ্য, ট্রান্স এশিয়ান রেলওয়ে করিডোরের সঙ্গে সংযোগ স্থাপন করে পর্যটন শহর কক্সবাজারকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় নিয়ে আসা।

সর্বশেষ - সকল নিউজ