logo
Sunday , 8 October 2023
  1. সকল নিউজ

দোহাজারী-কক্সবাজার রেল : ২৮ অক্টোবর উদ্বোধন হতে পারে

প্রতিবেদক
admin
October 8, 2023 4:10 pm

নভেম্বরের প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। আর তার আগেই অর্থাৎ আগামী ২৮ অক্টোবর উদ্বোধন হতে পারে সরকারের অগ্রাধিকারভুক্ত দোহাজারী-কক্সবাজার রেলপথ প্রকল্পটি। এ জন্য ১৫ অক্টোবর পরীক্ষামূলক ট্রেন চালানো হবে।

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথে ঢাকা থেকে দিনে দুটি ট্রেন চালানোর প্রস্তাব করা হয়েছে। বলা হয়েছে- একটি ট্রেন সকাল সোয়া ৮টায় ঢাকার কমলাপুর থেকে যাত্রা করে দুপুর সোয়া ২টায় কক্সবাজারে পৌঁছাবে। ওই ট্রেনটি কক্সবাজার থেকে সন্ধ্যা সাড়ে ৭টায় যাত্রা করে কমলাপুর পৌঁছাবে ভোর ৩টা ৪০ মিনিটে।

আরেকটি ট্রেন কমলাপুর থেকে রাত সাড়ে ১০টায় যাত্রা করে সকাল সাড়ে ৬টায় পৌঁছাবে কক্সবাজারে। সেখান থেকে দুপুর ১২টায় ফিরতি যাত্রা করে কমলাপুরে ফিরবে রাত ৮টায়।

সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্ত হয় ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন রেলপথটি। এতে ট্রেন চালুতে কোনো প্রতিবন্ধকতা হবে কিনা এমন প্রশ্নে রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসান জানান, বন্যায় ক্ষতি যা হয়েছিল তা মেরামত করা হয়েছে। রেলপথটি এখন উদ্বোধনের অপেক্ষায়। দিনক্ষণ নির্ধারণ হলে তা জানিয়ে দেওয়া হবে।

জানা গেছে, কর্ণফুলী টানেলের সঙ্গে আগামী ২৮ অক্টোবর প্রকল্পটি উদ্বোধনের সম্ভাব্য তারিখ ধরা হচ্ছে। ট্রেনের ভাড়া নির্ধারণ করা হয় কিলোমিটার হিসাবে। টোল না থাকায় ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে ভাড়া নির্ধারিত হবে দূরত্ব অনুযায়ী। চট্টগ্রাম-কক্সাবাজরের দূরত্ব ১৫৩ কিলোমিটার। ঢাকা-চট্টগ্রাম রুটের ট্রেনের এই দূরত্ব যোগ করে নির্ধারণ করা হবে ঢাকা-কক্সবাজার ট্রেনের ভাড়া। শিগগির ভাড়ার হার চূড়ান্ত করার কথা রয়েছে।

সর্বশেষ - সকল নিউজ