logo
Tuesday , 3 October 2023
  1. সকল নিউজ

শক্তিশালী মেট্রো নেটওয়ার্ক গড়ার পরিকল্পনা

প্রতিবেদক
admin
October 3, 2023 1:33 am

মেট্রোরেল সরাসরি লাইন বদল হবে না ঠিকই কিন্তু স্টেশনে প্রায় সব কটি লাইনে কোন না কোনভাবে সংযুক্ত থাকবে। সব চেয়ে বড় স্টেশন বা ইন্টারসেকশানটি কেন্দ্রিয় রেল স্টেশন কমলাপুরেই করার পরিকল্পনা আছে। একই সাথে উড়াল ও পাতাল মেট্রো যুগে প্রবেশ করেছে বাংলাদেশ।

নির্মাণের দুই পর্যায়ে প্রথম মেট্রোরেল ‘এমআরটি লাইন সিক্স’ উত্তরা ডিয়াবাড়ি থেকে মতিঝিল কাজ শেষ। আবার, সম্প্রসারিত অংশ তৃতীয় পর্যায়ে মতিঝিল থেকে কমলাপুর ডিসেম্বর ২০২৫ সালে শেষ করার আশা প্রকল্প সংশ্লিষ্টদের।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানী লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক এম, এ, এন ছিদ্দিক বলেন, “কমলাপুরে চারটা লাইনের বড় জাংশন হবে “

দেশের প্রথম উড়াল মেট্রো এমনআরটি লাইন-সিক্স ও পাতাল মেট্রো এমআরটি লাইন-ওয়ানের আন্তঃসংযোগ হচ্ছে কমলাপুরে। সেখানে মূল ভবনের পাশে আরেকটি স্টেশন নির্মাণ করা হবে। পাতাল অংশে থাকবে পাতাল মেট্রোর স্টেশন, উড়াল অংশে থাকবে উড়াল মেট্রোর স্টেশন। কোনো যাত্রী যদি চায় মেট্রোতে এসে সাধারণ ট্রেনে উঠতে পারবে। সাধারণ ট্রেনের যাত্রী আবার মেট্রোতে উঠতে পারবে। আর এই স্টেশনটি নির্মাণের ফলে ঐতিহ্যবাহী যে কমলাপুর রেল স্টেশন আছে তার সৌন্দর্য কোনো অংশেই ক্ষতিগ্রস্ত হবে না। বরং ভ্রমণটি যাতে আরও স্পষ্ট করে দেখা যায় সেই চেষ্টাই করবেন প্রকল্প সংশ্লিষ্টরা।

এম, এ, এন ছিদ্দিক বলেন, “এখন কিন্তু এমআরটির মাধ্যমে স্টেশনের জনসাধারণ ভেতরের অংশের সৌন্দর্য এবং বাইরের অংশের সৌন্দর্য দেখতে পারবে এবং তার সাথে আমরা যে এমআরটি স্টেশনটি করছি কমলাপুর স্টেশনের স্থাপত্য নকশার সাথে সামঞ্জস্যপূর্ণ করে এটা তৈরি করছি।”

একই ভাবে তৃতীয় মেট্রো ‘এমআরটি লাইন-ফাইভ’ নর্দান ও সাউদার্ন রুটে কয়েকটি আন্ত:সংযোগ আছে। লাইন ফাইভের নর্দান রুটে, লাইন সিক্স মিরপুর ১০ নম্বর স্টেশনে এবং লাইন-ফাইভের সাথে লাইন ওয়ানের ক্রসিং হবে নতুন বাজার স্টেশনে।

সাউথদার্ন রুটটি গাবতলী মাল্টিমোডাল হাব থেকে কলাবাগান, কাওরান বাজার হাতিরঝিল হয়ে আফতাব নগরে একটা ইন্টারসেকশান নেবে লাইন ওয়ানের সাথে। এই লাইনটির শেষ প্রান্ত দাসেরকান্দি।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানী লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক বলেন, “নতুনবাজারে এমআরটি লাইন-ফাইভ নর্দান রুটে দুটি লাইনের একটা জাংশন হচ্ছে। আরেকটা বড় জাংশন হবে গাবতলীতে। সেখানে চারটি লাইনের একটা ইন্টারসেকশন হবে।”

অন্য লাইনগুলো ‘এমআরটি লাইন-ফোর’ মতিঝিলে ইন্টারসেকশান নিয়ে চলে যাবে নারায়নগঞ্জ। ‘এমআরটি লাইন-টু’ সাভার ইপিজেট থেকে হেমায়েতপুরে এসে ইন্টার সেকশান নেবে লাইন ফাইভের সাথে। এভাবেই মোট ৬টি মেট্রো দিয়ে ২০৩০ সালের মধ্য একটি শক্তিশালী মেট্রো নেটওর্য়াক গড়ার পরিকল্পনা সরকারের।

সর্বশেষ - সকল নিউজ