logo
Sunday , 1 October 2023
  1. সকল নিউজ

পরমাণু জ্বালানির আনুষ্ঠানিক হস্তান্তর আগামী ৫ অক্টোবর

প্রতিবেদক
admin
October 1, 2023 9:31 am

কঠোর নিরাপত্তাব্যবস্থায় রূপপুরে পৌঁছেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের জ্বালানি ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের প্রথম চালান। এজন্য গতকাল নির্দিষ্ট রুটের মহাসড়কে সকাল থেকে যানবাহন চলাচল বন্ধ রেখে এ জ্বালানি প্রকল্প এলাকায় নেওয়া হয়। ইউরেনিয়াম বহনকারী গাড়িবহর দুপুর ১টা ১৬ মিনিটে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এলাকায় প্রবেশ করে বলে নিশ্চিত করেন পাবনার অতিরিক্ত পুলিশ সুপার। সেনাবাহিনীর তত্ত্বাবধানে আন্তর্জাতিক নীতিমালা মেনে কড়া নিরাপত্তায় প্রকল্প এলাকায় ইউরেনিয়ামের চালান নেওয়ার মধ্য দিয়ে পারমাণবিক জ্বালানি পরিবহনের সক্ষমতার প্রমাণ দিল বাংলাদেশ। সব সংশয় এড়িয়ে এখন চূড়ান্ত ধাপে পরমাণু বিদ্যুৎ উৎপাদনের দ্বারপ্রান্তে বাংলাদেশ। এর পরই আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার পর্যবেক্ষণে শুরু হবে প্রথম ইউনিটের পরীক্ষামূলক উৎপাদন প্রক্রিয়া।

গতকাল ভোরে ঢাকা থেকে ছেড়ে আসা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে প্রথম ইউনিটের জন্য রাশিয়া থেকে আসা ফ্রেশ ইউরেনিয়াম ফুয়েলের প্রথম চালানের কনভয় যাত্রা করে পাবনার উদ্দেশে। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার নীতিমালা অনুযায়ী কড়া নিরাপত্তায় বেলা ১টা ১৬ মিনিটে স্বদেশ গ্রুপের চারটি কাভার্ড ভ্যানে তা পৌঁছে রূপপুরের প্রকল্প এলাকায়। স্পর্শকাতর জ্বালানি পরিবহনে এ সময় সেনা, পুলিশ র‌্যাবের প্রশিক্ষণপ্রাপ্ত সদস্যদের ছিল সতর্ক প্রহরা। বন্ধ রাখা হয়েছিল যানবাহন চলাচল। কনভয়ের সঙ্গে ছিলেন এটমোস্ত্রয়, আণবিক শক্তি কমিশন, ফায়ার সার্ভিসসহ সংশ্লিষ্ট সব দফতরের প্রতিনিধিরা। এদিকে ইউরেনিয়ামের প্রথম চালান আসা উপলক্ষে গতকাল সকাল থেকেই প্রকল্পের সামনের পাবনা-কুষ্টিয়া ও পাবনা-বনপাড়া সড়কে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়। এ সময় জনসাধারণের চলাচলেও বিধিনিষেধ আরোপ করা হয়। ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার বিপ্লব কুমার গোস্বামী গতকাল বলেন, ইউরেনিয়াম বহনকারী গাড়িবহর দুপুর ১টা ৩০ মিনিটে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প এলাকায় প্রবেশ করে। এ সময় নিরাপত্তার জন্য জ্বালানি বহনকারী গাড়ি যে রুট (রূপপুর থেকে দাসুরিয়া হয়ে মুলাডুলি দিয়ে নাটোরের বনপাড়া) ব্যবহার করেছিল সেটি বন্ধ রাখা হয়। গাড়ি প্রকল্প এলাকায় প্রবেশের পরপরই যান চলাচল স্বাভাবিক হয়ে আসে। তবে ইউরেনিয়াম বহনকারী গাড়িটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে কিছুক্ষণ তা গাজীপুরে থেমে থাকে। গতকাল ভোরে ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো যখন রূপপুরের উদ্দেশে ঢাকা থেকে রওনা দেয় তখন সড়কপথে ব্যাপক নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়।

ঢাকা থেকে রূপপুর পর্যন্ত সড়কের ফাঁকে ফাঁকে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়। সড়কের গুরুত্বপূর্ণ মোড়গুলোয় পুলিশের তল্লাশি চৌকি বসানো হয়। পাবনা মোটর মালিক সমিতির সভাপতি কাফি সরকার বলেন, ‘ভোর থেকে আমরা গাড়ি চলাচল বন্ধ রাখলেও বেলা ২টার পর যানবাহন চলাচল স্বাভাবিক করা হয়।’ দুপুরে প্রকল্প এলাকায় ইউরেনিয়াম পৌঁছালে উৎসবমুখর পরিবেশে কনভয়কে রাশিয়া ও বাংলাদেশের পতাকা উড়িয়ে স্বাগত জানান প্রকল্পের কর্মীরা। সফলভাবে জ্বালানি পরিবহনে রূপপুর বিদ্যুৎ কেন্দ্র পারমাণবিক স্থাপনার মর্যাদা পেল। প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর জানিয়েছেন, এ সফলতা আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশের জন্য গর্বের। তিনি আরও জানান, ৫ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভার্চুয়াল উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে পরমাণু জ্বালানি গ্রহণ করবে বাংলাদেশ। সেখানে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) মহাপরিচালক আলেক্সি লিখাচেভ এ জ্বালানি হস্তান্তর করবেন।

রোসাটমের জ্বালানি প্রস্তুতকারী কোম্পানি টেভেলের একটি প্রতিষ্ঠান নভোসিবিরস্ক কেমিক্যাল কনসেনট্রেটস প্লান্ট (এনসিসিপি) রূপপুরের এ জ্বালানি উৎপাদন করবে। তারপর আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার পর্যবেক্ষণে শুরু হবে প্রথম ইউনিটের পরীক্ষামূলক উৎপাদন প্রক্রিয়া। এর আগে ২৮ সেপ্টেম্বর দুপুর দেড়টায় রাশিয়ার একটি কারখানা থেকে একটি বিশেষ বিমানে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পারমাণবিক জ্বালানির এ চালান আনা হয়। পাবনার ঈশ্বরদীতে ১২ দশমিক ৬৫ বিলিয়ন ডলার ব্যয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। প্রকল্পসংশ্লিষ্টরা জানান, পারমাণবিক কেন্দ্রে জ্বালানি পৌঁছানোর পর তা হস্তান্তর ও পরিচালনার সময় যে কোনো ধরনের দুর্ঘটনা এড়াতে বিশেষ দল গঠন করা হয়েছে। ইউরেনিয়াম আসার পরও বেশকিছু পরীক্ষানিরীক্ষার ব্যাপার আছে। এ ধাপগুলো অতিক্রম করার পরই কেন্দ্রটি উৎপাদনে যাবে। এর আগে ২৬ সেপ্টেম্বর অস্ট্রিয়ার ভিয়েনায় আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার ৬৭তম সাধারণ অধিবেশনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান জানিয়েছিলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের বিদ্যুৎ ২০২৪ সালেই জাতীয় গ্রিডে যুক্ত হবে। আর দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ ২০২৫ সালে জাতীয় গ্রিডে যুক্ত হবে।

সর্বশেষ - সকল নিউজ