logo
Friday , 15 September 2023
  1. সকল নিউজ

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা বাতিলের সুযোগ নেই: আইনমন্ত্রী

প্রতিবেদক
admin
September 15, 2023 9:11 am

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলা বাতিলের কোনো সুযোগ নেই।

বৃহস্পতিবার জাতীয় সংসদে গণফোরামের সংসদ সদস্য মুকাব্বির খানের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বহুল বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে কিছুটা পরিবর্তন এনে গতকাল (বুধবার) সংসদে নতুন নামে ‘সাইবার নিরাপত্তা বিল’ পাশ হয়েছে। গেজেট প্রকাশ ও রাষ্ট্রপতির স্বাক্ষরের পর আইনটি কার্যকর হবে। সাইবার নিরাপত্তা বিল অনুযায়ী, ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া মামলা চলতে থাকবে।

সংসদে আইনমন্ত্রীর কাছে মুকাব্বির খান জানতে চান- ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহারের কারণে যারা বিভিন্ন ধরনের হয়রানি, জেল, নিপীড়নের শিকার হয়েছেন এবং এখনো যারা কারাগারে আছেন, তাদের ক্ষতিপূরণ দেওয়া হবে কিনা? একই সঙ্গে এসব সমস্যার সমাধান কীভাবে হবে- তাও জানতে চান তিনি।

জবাবে আইনমন্ত্রী আনিসুল বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলা বাতিলের সুযোগ নেই এবং এক্ষেত্রে ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্নই আসে না।

এর ব্যাখ্যাও দেন মন্ত্রী। তিনি বলেন, আইন অনুযায়ী- পুরনো আইনে যে অপরাধ সংঘটিত হবে, তার শাস্তি পুরনো আইনেই হবে এবং অপরাধীকে শাস্তি দেবেন আদালত।

আনিসুল হক আরও বলেন, ‘সংবিধানের ৩৫ অনুচ্ছেদে বলা হয়েছে, অপরাধের দায়যুক্ত কার্যসংঘটনকালে বলবৎ ছিল, এইরূপ আইন ভঙ্গ করিবার অপরাধ ব্যতীত কোনো ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা যাইবে না এবং অপরাধ-সংঘটনকালে বলবৎ সেই আইনবলে যে দণ্ড দেওয়া যাইতে পারিত, তাহাকে তাহার অধিক বা তাহা হইতে ভিন্ন দণ্ড দেওয়া যাইবে না।

সর্বশেষ - সকল নিউজ