logo
শুক্রবার , ২৯ জুলাই ২০২২ | ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে বসতে যাচ্ছেন বাইডেন-শি জিনপিং

প্রতিবেদক
admin
জুলাই ২৯, ২০২২ ৪:২১ অপরাহ্ণ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে বসতে সম্মত হয়েছেন।

বৃহস্পতিবার দীর্ঘ ২ ঘণ্টা ফোনালাপকালে এ বিষয়ে একমত হন তারা। খবর এএফপি ও আলজাজিরার।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রায় দেড় বছরে চীনা প্রেসিডেন্টের সঙ্গে এখন পর্যন্ত পাঁচবার ফোনালাপ করেছেন বাইডেন। তবে এবারই প্রথম সামনাসামনি সাক্ষাৎ করবেন তারা। তবে কোনো পক্ষই বৈঠকের দিন-তারিখ সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য এখনো জানায়নি।

বাইডেন প্রশাসনের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ফোনালাপকালে বাইডেন ও শি জিনপিং সামনাসামনি বসার গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন। এ ব্যাপারে একমতও হয়েছেন তারা।

মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির সম্ভাব্য তাইওয়ান সফরকে ঘিরে ওয়াশিংটন-বেইজিংয়ের তুমুল উত্তেজনার মধ্যে বৃহস্পতিবার একে অপরের সঙ্গে ফোনে কথা বলেন বাইডেন ও শি জিনপিং।

দুই নেতার কথোপকথনের বিস্তারিত প্রকাশ করে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া জানায়, মার্কিন প্রেসিডেন্টকে শি জিনপিং বলেছেন, যুক্তরাষ্ট্রের ‘এক-চীন নীতি’ মেনে চলা উচিত। আর তাইওয়ানের স্বাধীনতার ব্যাপারে চীন যে ঘোরবিরোধী এবং তারা তাইওয়ানে কোনো বহিঃশক্তির হস্তক্ষেপও মানতে নারাজ, সে কথা আবারও স্মরণ করিয়ে দেন তিনি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো আরও বলছে, দীর্ঘ এ ভিডিও কনফারেন্সে দুই নেতার মধ্যে তাইওয়ান ইস্যু ছাড়াও দ্বিপক্ষীয় বাণিজ্য বিষয়ে কথা হয়েছে।

বর্তমানে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কের টানাপড়েন ইতিহাসের যে কোনো সময়ের চেয়ে বেশি। কিন্তু এর মধ্যেই সম্প্রতি উভয় দেশের প্রেসিডেন্টের মধ্যে প্রায় নিয়মিতই ফোনালাপ হচ্ছে।

সর্বশেষ - দেশের খবর