logo
Sunday , 3 September 2023
  1. সকল নিউজ

বাংলাদেশ ও জার্মানির মধ্যে সমঝোতা চুক্তি সই

প্রতিবেদক
admin
September 3, 2023 9:31 am

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) এবং জার্মান ফেডারেল অ্যাসোসিয়েশন ফর ইকোনমিক ডেভেলপমেন্ট অ্যান্ড ফরেন ট্রেডের (বিডব্লিউএ) মধ্যে দ্বিপক্ষীয় সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে। গত সোমবার বার্লিনে বিডব্লিউএ অফিসে এই সমঝোতা স্মারক সই করা হয়।

বাংলাদেশের পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং বিডব্লিউএ বোর্ডের চেয়ারম্যান মাইকেল চুমানের উপস্থিতিতে জার্মানিতে বিডব্লিউএ-এর ফেডারেল ব্যবস্থাপনা পরিচালক আরর্স আনকাফ এবং বিকেএমইএর ভাইস প্রেসিডেন্ট ফজলে শামীম এহসান এই সমঝোতা স্মারকে সই করেন। বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (বাণিজ্যিক) সাইফুল ইসলাম বৈঠক ও চুক্তি স্বাক্ষর আনুষ্ঠানিকতার সমন্বয় করেন।

তপন কান্তি ঘোষ জার্মানিতে সফররত প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। বিকেএমইএর পক্ষ থেকে প্রতিনিধি দলে নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেমসহ চার সহ-সভাপতি ফজলে শামীম এহসান, অমল পোদ্দার, মোহাম্মদ রাশেদ এবং মো. সামসুজ্জামান উপস্থিত আছেন। এছাড়াও প্রতিনিধি দলটি অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে বিভিন্ন ফেডারেল মিনিস্ট্রির সঙ্গে একাধিক উচ্চপর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক করেছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে গ্র্যাজুয়েশনসহ বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের কথা উল্লেখ করেন বৈঠকে। বিদ্যমান ইইউ রেগুলেশনে বাংলাদেশ ২০২৬ সালে উন্নয়নশীল দেশ হিসেবে গ্র্যাজুয়েশন হওয়ার পর তিন বছরের জিএসপি উপভোগ করবে। তিনি বিদ্যমান জিএসপির মেয়াদ অন্তত ছয় বছরের জন্য বাড়ানোর অনুরোধ করেছেন।

সর্বশেষ - সকল নিউজ