logo
Monday , 14 August 2023
  1. সকল নিউজ

বঙ্গোপসাগরে আছে ৪৭৩ প্রজাতির মাছ

প্রতিবেদক
admin
August 14, 2023 9:39 am

পৃথিবীর বৃহৎ ৬৪টি সামুদ্রিক ইকোসিস্টেমের মধ্যে অন্যতম ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গ কিলোমিটার আয়তনের জীব-বৈচিত্র্য সমৃদ্ধ বঙ্গোপসাগর। প্রথমবারের মতো এই সাগরের বাংলাদেশ সীমানায় থাকা মাছের প্রজাতির তালিকা করেছেন মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) বিজ্ঞানীরা।

তিন বছরের গবেষণায় করা সেই তালিকা অনুযায়ী, ৪৭৩ প্রজাতির মাছ রয়েছে বিশ্বের বৃহত্তম এ উপসাগরে। এ গবেষণায় সহায়তা করেছেন চট্টগ্রাম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৎস্য গবেষকরা।

বিএফআরআই সূত্রে জানা গেছে, দেশে মিঠাপানির ২৬১ প্রজাতির মাছের প্রজাতির পূর্ণাঙ্গ শ্রেণিবিন্যাস ও তথ্যায়ন থাকলেও বঙ্গোপসাগরের বাংলাদেশ সীমানায় সামুদ্রিক মৎস্য প্রজাতির শ্রেণিবিন্যাস ও তথ্যায়ন এর আগে পূর্ণাঙ্গ ছিল না। সর্বপ্রথম ১৯৬৯ সালে দেশে প্রথম সামুদ্রিক ও মোহনা অঞ্চলের ৪৭৪ প্রজাতির মাছের তালিকা প্রকাশিত হয়। কিন্তু সেই প্রকাশনায় শুধু নামের তালিকা দেওয়া হলেও ছিল না কোনো ছবি। ৫৪ বছর পর এবারই বঙ্গোপসাগরের বাংলাদেশ সীমানায় ছবিসহ ৪৭৩ প্রজাতির মাছের তালিকা করেছেন বিএফআরআইয়ের বিজ্ঞানীরা।

বঙ্গোপসাগরে নতুন করে ১১ প্রজাতির মাছের সন্ধান পেয়েছে বিএফআরআই। প্রজাতিগুলো হচ্ছে- টুইট্টাবলি হাঙর (Milk shark), হাতুরে হাঙর (Giant hammerhead), লেজ হাঙর (Threshar shark), টুইট্টা ঘাবড়ি (Molted eagle ray), লতা হাঙর (Slender bamboo shark), নিলাম্বরী (Giant travailly), ডোরা পরী (Green puffer), পিট্টলি (Bengal demoiselle), প্রজাপতি মাছ (Moorish idol), চিরুনী মাছ (Grooved razor fish) এবং পটকা (C. bengalensis)।

বিএফআরআই জানায়, ৪৭৩ প্রজাতির মাছের মধ্যে ২৭টি গণের অন্তর্ভুক্ত ১২০টি পরিবারের মাছ রয়েছে। এতে ৬টি গণের অন্তর্ভুক্ত ১৯টি পরিবারের ৯৫টি হাঙর ও রে প্রজাতি এবং ১৯টি গণের অন্তর্ভুক্ত ১০১টি পরিবারের ৩৭৮টি প্রজাতি রয়েছে।

সংশ্লিষ্টরা মনে করেন, ৪৭৩ প্রজাতির মাছ নিয়ে ‘বাংলাদেশের সামুদ্রিক মাছ’ শিরোনামে একটি অ্যালবাম প্রকাশ করতে যাচ্ছে বিএফআরআই। অ্যালবামটি বিজ্ঞানী, শিক্ষাবিদ, শিক্ষার্থী ও নীতি নির্ধারকদের সামুদ্রিক মাছের প্রজাতি শনাক্তকরণ, সংরক্ষণ এবং ব্যবস্থাপনা উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ বলেন, সমুদ্রের মৎস্যসম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য আমাদের সমুদ্র সীমানায় মাছের প্রজাতির ধরণ, প্রাচুর্যতা ও বিচরণস্থল সম্পর্কে সম্যক ধারণা এই অ্যালবাম থেকে পাওয়া যাবে। যা সামুদ্রিক মৎস্যসম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সর্বশেষ - সকল নিউজ