logo
Sunday , 13 August 2023
  1. সকল নিউজ

জানুয়ারি থেকে পুরোদমে চলবে মেট্রোরেল

প্রতিবেদক
admin
August 13, 2023 9:25 am

রাজধানীর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত রুটে চলতি বছরের অক্টোবরের শেষের দিকে চালু করা হবে মেট্রো ট্রেন।

শুরুতে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত তিনটি স্টেশন চালু করা হবে। তার দুই মাস পর জানুয়ারি থেকে এ রুটে পুরোদমে চলবে মেট্রো ট্রেন।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

দেশের প্রথম মেট্রোরেল বা এমআরটি লাইন-৬ গত বছর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হয়েছে। এই অংশে মেট্রো ট্রেন এখন নিয়মিত চলছে।

মেট্রোরেলের নিচের সড়ক বিভাজকের অংশে বৃক্ষরোপণ কার্যক্রমের উদ্বোধন করেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে তিনি বলেন, ‘ইতোমধ্যেই আগারগাঁও থেকে মতিঝিল রুটের মেট্রোরেল উদ্বোধনের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। অক্টোবরের শেষ সপ্তাহে যখন প্রধানমন্ত্রী মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশ উদ্বোধন করবেন, তার পরের দিন থেকে মতিঝিল পর্যন্ত ট্রেন চলাচল শুরু হবে।

‘তার আগে আমরা আশা করছি ১৫ অক্টোবরের মধ্যে সংশ্লিষ্ট সব কাজ শেষ হয়ে যাবে। এরপর প্রধানমন্ত্রী আমাদের যেকোনো দিন সময় দেবেন, সেদিনই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচলের উদ্বোধন অনুষ্ঠিত হবে।’

তিনি আরও বলেন, ‘শুরুতে সব ট্রেন মতিঝিল পর্যন্ত যাবে না। কিছু ট্রেন মতিঝিল যাবে, কিছু আগারগাঁও পর্যন্ত যাবে। ট্রেনের নম্বর থাকবে। সেই নম্বর অনুযায়ী কোন ট্রেন আগারগাঁও পর্যন্ত, কোন ট্রেন মতিঝিল পর্যন্ত যাবে, তা নির্ধারণ করে দেয়া হবে।

‘এটা সাময়িক বিষয়। যখন দেখা যাবে পুরো সিস্টেম ভালোভাবে চলছে, তখন আমরা আগের অংশের সঙ্গে সব ট্রেন মার্জ করে দেব। পর্যায়ক্রমে ট্রেনের সংখ্যাও বাড়ানো হবে। আগামী জানুয়ারি থেকে পুরোদমে মেট্রোরেল চলবে।’

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক জানান, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত রুটে অক্টোবরের শেষ সপ্তাহে মেট্রো ট্রেন চলবে। শুরুতে ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল স্টেশনে মেট্রো ট্রেন থামিয়ে যাত্রী তোলা হবে। জানুয়ারি থেকে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত পুরোদমে চলবে এ ট্রেন।

উত্তরা থেকে আগারগাঁও অংশ গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী উদ্বোধন করেন।

রাজধানীতে মেট্রোরেলের কাজ শুরু হয় ২০১২ সালে। প্রকল্পটি ২০১২ সালের ১৮ ডিসেম্বর একনেকে অনুমোদন পায়। পরে ২০১৩ সালের ২০ ফেব্রুয়ারিতে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) সঙ্গে চুক্তি হয় ডিএমটিসিএলের। কৌশলগত পরিবহন পরিকল্পনায় ২০১৩ সালে মেট্রোরেল স্থান পায়।

মেট্রোরেলের মূল নির্মাণকাজ শুরু হয় ২০১৬ সালের ২৬ জুন। প্রথমে প্রকল্প নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা দেয় জাইকা। আর পাঁচ হাজার ৩৯০ কোটি টাকার জোগান দেয় বাংলাদেশ সরকার।

পরবর্তী সময়ে মেট্রোরেলের নির্মাণ খরচ বেড়ে দাঁড়ায় ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকায়।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

২৫ হাজার টন চিনি আমদানি করছে সরকার

জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্র

অপশক্তিকে আগুন নিয়ে খেলতে দেওয়া হবে না: ওবায়দুল কাদের

চা-শ্রমিকদের দেওয়া উপহারের চুড়ি হাতে প্রধানমন্ত্রীর উচ্ছ্বাস ‘এত বড় সম্মান, এত বড় উপহার আমি আর কখনো পাইনি’

শেখ হাসিনা আমাদেরকে এখন উন্নত-সমৃদ্ধ বাংলাদেশের পথ দেখাচ্ছেন : শিক্ষামন্ত্রী

জুলাইয়ে শুরু প্রথম পাতাল রেলের কাজ, ভূমি উন্নয়নে ব্যয় ১১৪৯ কোটি

ক্ষুদ্র ঋণ নয়, অর্থ পাচার ও আর্থিক দুর্নীতির অভিনব পদ্ধতির উদ্ভাবক ড. ইউনুস: ড. সেলিম মাহমুদ

রাষ্ট্রপতিকে তফশিল পেছানোর প্রস্তাব রওশন এরশাদের

থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

দেশে রাজনৈতিক সংকট নেই, সংকট বিএনপির মধ্যে: তথ্যমন্ত্রী