logo
Monday , 7 August 2023
  1. সকল নিউজ

জাতিসংঘের বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে বাংলাদেশি বিজ্ঞানী সালিমুল হক

প্রতিবেদক
admin
August 7, 2023 9:39 am

জাতিসংঘের সদ্য গঠিত বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে ‘বাহ্যিক সদস্য’ হিসেবে নিয়োগ পেয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাংলাদেশের পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক ড. সালিমুল হক।

গত বৃহস্পতিবার (৩ আগস্ট) এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস এ তথ্য জানান।

অধ্যাপক ড. সালিমুল হক বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)’-এর ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট (আইক্যাড)-এর পরিচালক এবং এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক।

বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের গঠিত এই সায়েন্টিফিক অ্যাডভাইজরি বোর্ড বা বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডটি হাইব্রিড মডেলে কাজ করবে। সারাবিশ্বে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে প্রতিনিয়ত যেসব আবিষ্কার হচ্ছে সে বিষয়ে জাতিসংঘের শীর্ষ কর্মকর্তাদের ওয়াকিবহাল করা এই বোর্ডের অন্যতম প্রধান কাজ।

এছাড়াও, কিভাবে এই নতুন আবিষ্কারগুলোকে মানুষের কল্যাণে কাজে লাগানো যায় সেই বিষয়ে জাতিসংঘকে পরামর্শ দেবেন তাঁরা। বিজ্ঞানীদের যেসব নেটওয়ার্ক বিশ্বজুড়ে ছড়িয়ে আছে সেগুলোর একটি বৈশ্বিক কেন্দ্র হিসেবে কাজ করবে এই বোর্ড।

জাতিসংঘের বিবৃতিতে জানানো হয়, এই বোর্ডে জাতিসংঘের তিনজন শীর্ষ বৈজ্ঞানিক ও কর্মকর্তা আছেন ইন্টার্নাল সদস্য হিসেবে। অধ্যাপক ড. সালিমুল হকের পাশাপাশি বাকি ছয় এক্সটার্নাল সদস্য হলেন অধ্যাপক ইয়োশুয়া বেনজিও (মন্ট্রিয়ল বিশ্ববিদ্যালয়, কানাডা), অধ্যাপক স্যান্ড্রা ডিয়াজ (ন্যাশনাল ইউনিভার্সিটি অফ কর্ডোবা, আর্জেন্টিনা), অধ্যাপক ফেই-ফেই লি (স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র), অধ্যাপক অ্যালান লাইটম্যান (এমআইটি, যুক্তরাষ্ট্র), অধ্যাপক থুলি ম্যান্ডনসেলা (স্টেলেনবশ ইউনিভার্সিটি, দক্ষিণ আফ্রিকা) এবং অধ্যাপক টমাস সি সুডহফ (স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন, যুক্তরাষ্ট্র)।

উল্লেখকৃত বিজ্ঞানী ও গবেষকরা জলবায়ু পরিবর্তন ও উন্নয়ন, কম্পিউটার বিজ্ঞান, বাস্তুসংস্থান, মানব-কেন্দ্রিক কৃত্রিম বুদ্ধিমত্তা, মানবিকী, আইন, আণবিক ও কোষীয় শারীরতত্ত্বসহ বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ‘তথ্য ও উপাত্তের একটি নির্ভরযোগ্য উৎস হিসেবে জাতিসংঘকে প্রতিষ্ঠা করতে সহায়তা করবে এই বোর্ড। এছাড়াও, আমাদের জ্যেষ্ঠ ব্যবস্থাপনা পরিষদকে বিভিন্ন বিষয়ে পরামর্শ দেবেন এই বিশেষজ্ঞবৃন্দ।’

এ বিষয়ে অধ্যাপক ড. সালিমুল হক বলেন, ‘জাতিসংঘের বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডের সঙ্গে যুক্ত হতে পারাটা আমার জন্য বিরাট সম্মানের। জলবায়ু বিজ্ঞানকে এগিয়ে নিতে এবং পৃথিবী এখন যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করছে সেগুলোর টেকসই সমাধান খুঁজে বের করার ক্ষেত্রে এই সম্মান আমাকে আরো অনেক বেশি উৎসাহ প্রদান করবে। আমার দৃঢ় বিশ্বাস, আমরা সবাই মিলে একটি টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে ইতিবাচক পরিবর্তন আনতে পারবো।’

ড. সালিমুল হককে অভিনন্দন জানিয়ে আইইউবির উপাচার্য অধ্যাপক তানভীর হাসান বলেন, ‘অধ্যাপক ড. সালিমুল হককে প্রাণঢালা অভিনন্দন। জাতিসংঘের বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে অন্তর্ভুক্ত হওয়াটা জলবায়ু বিষয়ে তাঁর জ্ঞান, নিষ্ঠা ও পরিশ্রমের একটি বড় স্বীকৃতি। ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট-এর পরিচালক হিসেবে আইইউবিতে বিভিন্ন সমস্যার টেকসই সমাধান নিরূপণে তিনি বড় চালিকাশক্তি। আইইউবি পরিবারের একজন গুরুত্বপূর্ণ হিসেবে তাঁকে পেয়ে আমরা গর্বিত।’

সর্বশেষ - সকল নিউজ