logo
Monday , 12 June 2023
  1. সকল নিউজ

নিয়ন্ত্রণ ছাড়তে চান না ফখরুল, বেকায়দায় খালেদা ও তারেক

প্রতিবেদক
admin
June 12, 2023 9:17 am

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আলোচনায় বিএনপির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ। কিন্তু সেই সংলাপের প্রক্রিয়া কতদূর গড়াবে তা নিশ্চিত নয়। তবে এর আগেই নতুন ঝামেলায় পড়েছে বিএনপি। সংলাপে নেতৃত্ব দেয়া নিয়ে বিভক্তির সৃষ্টি হয়েছে বিএনপি নেতাদের মধ্যে। এমনকি খালেদা-তারেককে মাইনাসের চেষ্টাও চলছে।

সূত্র জানিয়েছে, বিএনপির একটি অংশ দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নিয়ে সংলাপে বসতে চায়। তবে এতে বাধা দিচ্ছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও তার অনুসারীরা। বিএনপির একটি গ্রুপ এই সুযোগে বেগম জিয়াকে রাজনীতির মাঠে ফিরিয়ে আনতে চায়। অন্যদিকে দলের নিয়ন্ত্রণ হাতছাড়া করতে চান না মির্জা ফখরুল।

মির্জা ফখরুলের অনুসারীদের দাবি, সংলাপের বিষয়ে আওয়ামী লীগ সরকারকে রাজি করানো এবং গ্রহণযোগ্য নির্বাচনে বিএনপির অংশগ্রহণ ছাড়া সম্ভব নয়- এ বিষয়টি যুক্তরাষ্ট্রকে বোঝানোর বিষয়ে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন মির্জা ফখরুল। সারাদেশে নেতাকর্মীদের একত্রিত করার বিষয়েও তার অবদান রয়েছে। তাই সংলাপে নেতৃত্ব দেওয়ার অধিকার একমাত্র মির্জা ফখরুলের।

অপরদিকে খালেদাপন্থীরা মনে করছেন, খালেদা জিয়ার নেতৃত্বে সংলাপে বসলে জনগণের সহানুভূতি পাওয়া যাবে, যা ভোটের মাঠে ফায়দা দেবে। কিন্তু ফখরুল অনুসারীরা বলছেন, খালেদা জিয়ার সংলাপে অংশ নেয়ার বিষয়টি আইনি প্রক্রিয়ায় বাধা। চাইলেই তিনি এ সংলাপে অংশ নিতে পারবেন না। আর এ বিষয়ে বাড়াবাড়ি করলে হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নেতৃত্ব সংকটের কারণেই বিএনপি আজ জনবিচ্ছিন্ন। সবাই দলের নিয়ন্ত্রণ চায়, সবাই এমপি-মন্ত্রী হতে চায়। লুটপাট দুর্নীতি করতে চায়। কেউই উন্নয়ন চায় না। এই পরিস্থিতিতে দীর্ঘদিন পালিয়ে থাকা তারেককে সুযোগ দিতে চান না বিএনপির নেতাকর্মীরা। ফলে সকল কর্তৃত্ব থাকছে ফখরুলের হাতেই।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

প্রথম আলোর ঘটনার সঙ্গে সাংবাদিক হয়রানি মেলানো যাবে না: মন্ত্রী

ব্যারিস্টার সুমনের ডাকে খোয়াই নদীতে ৭শত স্বেচ্ছাসেবী

‘বিএনপি তাদের সন্ত্রাসী বাহিনীকে মাঠে নামিয়েছে’

খুলছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে

বিএনপি এ পর্যন্ত যত স্বপ্ন দেখেছে, সবই দুঃস্বপ্নে পরিণত হয়েছে : সেতুমন্ত্রী

যুবসমাজের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান: উদ্যোক্তা হওয়ার সুযোগ বাড়াতে হবে

রাত ৮টার পর জরুরি পরিষেবা ছাড়া সব বন্ধ রাখতে চান মেয়র তাপস

আওয়ামী লীগের সব গণমুখী কাজ বন্ধ করে দিয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী

চলতি মাসেও বড় ঘূর্ণিঝড়ের পূর্বাভাস, নাম হবে ম্যান্দোস

ঘর থেকে অভিযান শুরু রাষ্ট্রপতির নির্দেশনা মানতে ‘হার্ডলাইনে’ দুদক