সাকি-নুরের নতুন জোটে জায়গা নেই নারীদের, সমালোচনা তুঙ্গে!

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ   03 December 2020

নিউজ ডেস্ক: গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর নতুন দল বা জোট করার পরিকল্পনা করছেন বলে গুঞ্জন উঠেছে। এ প্রক্রিয়ায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী এবং ‘রাষ্ট্র চিন্তা’ নামে একটি সংগঠন যুক্ত আছে বলে জানা গেছে। তবে তাদের গঠিতব্য জোটে কোনো নারী বা নারীবাদী সংগঠনকে জায়গা না দেয়ায় সমালোচনার ঝড় উঠেছে বিভিন্ন মহলে।

বলা হচ্ছে, মুখে মুখে সমতাভিত্তিক সমাজ ও রাষ্ট্র ব্যবস্থার দাবি করলেও সাকি ও নুর দুজনেই চরম নারী বিদ্বেষী কথিত নেতা। তাদের এই জোট গঠিত হলেও মুখ থুবড়ে পড়বে বলেও শঙ্কা প্রকাশ করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

একাধিক গোপন সূত্র বলছে, নারী নেত্রী বা নারীবাদী সংগঠনগুলোকে বাদ দিয়েই নতুন রাজনৈতিক জোট গঠনে গোপনে ব্যাপক তৎপরতা চালাচ্ছে জোনায়েদ সাকি ও নুর। কারণ তারা মনে করেন, নারীদের নিয়ে রাজনৈতিক সংগঠন করলে নানাবিধ ঝামেলা হয়। তারা আবেগের রাজনীতি করে, তাদের নিরাপত্তা নিয়েও ঝামেলা হয়। এছাড়া নারীদের নিয়ে রাজনীতি করলে প্রায়শই যৌন হয়রানির মতো অনাকাঙ্ক্ষিত ঘটনার গুঞ্জনও ওঠে। এতে করে রাজনৈতিক কার্যক্রম ব্যাপকভাবে বিতর্কের মুখে পড়ে। ফলে রাজনৈতিক দলের প্রতি মানুষ বীতশ্রদ্ধ হয়ে পড়ে। তাই নারীদের নিয়ে রাজনৈতিক জোট গঠন করতে চান না তারা।

এদিকে গণসংহতি আন্দোলন ও সাবেক ভিপি নুরের এই জোট নিয়ে নানা মহলে চলছে কঠোর সমালোচনা। তাদের এই জোটকে ‘ম্যান অনলি’ জোট বলেও কটূক্তি করছেন অনেকে। কেউ কেউ বলছেন, মুখে মুখে সমঅধিকারের কথা বললেও সাকি ও নুর দুজনেই চরম নারীবিদ্বেষী বলেই তারা নারীদের বাদ দিয়ে রাজনৈতিক জোট গঠন করতে চায়। যারা নারীদের এখনও দুর্বল মনে করে তাদের রাজনীতিকে সমর্থন দেয়াও বোকামি। নারীদের বাদ দিয়ে যারা সংগঠন করতে চায় তাদের সংগঠনও মুখ থুবড়ে পড়ে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আপনার মতামত লিখুন :