মেরুদণ্ডহীন বিএনপিতে বাড়ছে নুর ও মান্নার সমাদর!

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ   27 October 2020

দীর্ঘ এক যুগেও জনসমর্থন না থাকায় সরকারের বিপক্ষে কোনো জনমত বা কথিত দাবি আদায়ের আন্দোলন গড়ে তুলতে ব্যর্থ হয়েছে বিএনপি। বিএনপির এমন ব্যর্থতার জন্য তাদের নেতিবাচক কর্মকাণ্ডকে দায়ী মনে করেন অনেকে। অপকর্মের কারণে জনসমর্থন হারানো বিএনপি এখন অন্যের ঘাড়ে পা দিয়ে আন্দোলন জমাতে তৎপরতা চালাচ্ছে। ড. কামালকে ভরসা করে ভুল করলেও ভিপি নুর ও মাহমুদুর রহমান মান্নাকে জেগে ওঠার নতুন স্বপ্ন দেখছে বিএনপির হাইকমান্ড। এমনকি এই দুজন নেতাকে ২০ দলীয় জোটের সাথে সম্পৃক্ত করতেও গোপনে চলছে নানা তদবির।

একাধিক গোপন সূত্র বলছে, সদ্য সাবেক ডাকসু ভিপি নুর ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার চলমান কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেছে বিএনপি। তাদের ডাকা সরকারবিরোধী আন্দোলনে একাত্মতাও প্রকাশ করেছে দলটি। কারণ এর আগে একক ও ২০ দলীয় জোটের ব্যানারে আন্দোলনের ডাক দিলেও তাতে কেউ সাড়া দেয়নি। যার কারণে সেই ব্যর্থতার পুনরাবৃত্তি করে এককভাবে কোনো আন্দোলন করতে চাচ্ছে না দলটি। তাই আপাতত নুর ও মান্নার সাথে ঐক্য গড়তে চায় বিএনপি। তবে গোপন সূত্র বলছে, এর আগে নুর ও মান্নাকে বিএনপিতে যোগদান করতে অনুরোধ করে প্রত্যাখ্যাত হয়েছে বিএনপির হাইকমান্ড। তবে যেহেতু তাদের কিছুটা হলেও জনসমর্থন রয়েছে, তাই সেটিকে কাজে লাগতে চায় বিএনপি। এজন্য প্রয়োজনে তাদের অর্থ ও জনবল দিয়ে সহায়তা করারও পরিকল্পনাও রয়েছে বিএনপির। বিএনপি জনগণের সাথে মিশতে চায়, আর নুর ও মান্না হতে পারেন সেই মাধ্যম। যার কারণে মেরুদণ্ডহীন বিএনপিতে নুর ও মান্নার এতো সমাদার বেড়েছে।

যদিও আরেকটি সূত্র বলছে, বিএনপির সমাদরে নুর ও মান্না যতোই খুশি হোক না কোনো, প্রয়োজন ফুরিয়ে গেলে তাদের ডাস্টবিনে ফেলে দিতে দ্বিধাবোধ করবে না বিএনপির হাইকমান্ড। আর বিষয়টি জানতে পেরেই হয়তো বিএনপির কাছে ধরা দিচ্ছেন না নুর ও মান্না। বিএনপিকে আন্দোলনের সুফল এককভাবে ভোগ করতে দিতে রাজি নন তারা।

জাতীয়

আপনার মতামত লিখুন :