logo
Monday , 22 August 2022
  1. সকল নিউজ

ভিত্তি স্থাপনের চার বছরেও শুরু হয়নি চার লেন সড়কের কাজ

প্রতিবেদক
admin
August 22, 2022 9:35 am

ভিত্তিপ্রস্তর স্থাপনের চার বছর পার হলেও শুরু হয়নি জয়পুরহাট শহরের আড়াই কিলোমিটার ফোর লেন সড়কের কাজ। এক রাস্তার শহর হিসেবে গড়ে ওঠা জয়পুরহাটে যানজট এখন জেলাবাসীর নিত্যসঙ্গী। এদিকে, দীর্ঘদিন পরে সড়ক ও জনপথ বিভাগ জানাল ড্রেনের জন্য করা নকশাতে ত্রুটি রয়েছে।

হিলিস্থল বন্দরের ভারী যানবাহনসহ জেলার অভ্যন্তরীণ সকল প্রকার যানবাহন চলাচল করে জয়পুরহাট শহরের বুক চিড়ে যাওয়া একমাত্র সড়কে। মূলত উত্তরাঞ্চলের সীমান্ত ঘেঁষা জয়পুরহাট জেলা শহরটি এক রাস্তার ওপর গড়ে ওঠা শহর। লোকসংখ্যা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি যানবাহনের সংখ্যা বেড়ে গেলেও দীর্ঘদিন ধরে এ রাস্তাটির প্রশস্তকরণের কাজ না হওয়ায় যানজটে অতিষ্ঠ এখন জেলাবাসী। বিশেষ করে সকালে স্কুলগামী শিক্ষার্থী ও অফিসগামী লোকজনকে পড়তে হয় চরম ভোগান্তিতে।

জেলা সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সূত্র জানায়, জেলাবাসীর দাবির পরিপ্রেক্ষিতে ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে জয়পুরহাট-বগুড়া আঞ্চলিক মহাসড়ক প্রশস্তকরণের পরিকল্পনা গ্রহণ করা হয়। এ অবস্থায় জেলাবাসীকে যানজট থেকে মুক্তি দিতে জেলা শহরের হারাইল বাসটার্মিনাল এলাকা থেকে রেলগেট পর্যন্ত আড়াই কিলোমিটার ৬০ ফুট প্রশস্ত করে ফোর লেন করার পরিকল্পনা গ্রহণ ও ২০১৭ সালে একনেকে প্রকল্পটি অনুমোদন হওয়ার পর তিনটি প্যাকেজে দরপত্র আহ্বান করে স্থানীয় সওজ বিভাগ। এ কাজ করার জন্য দুটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে ২০১৭ সালের ২৪ ডিসেম্বর ও ২০১৮ সালের ২৭ জুন কার্যাদেশ প্রদান করা হয়।

২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন ফোর লেন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। কার্যাদেশ পত্রে দেড় বছরের মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও চার বছরে কাজই শুরু হয়নি। ফোর লেন কাজের জন্য ভূমি অধিগ্রহণসহ অন্যান্য কাজের ব্যয় বাবদ ১০৪ কোটি ২২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। জমি অধিগ্রহণের কাজ কিছুটা হলেও মালিকানা জটিলতায় অনেক মালিক এখনো জমির মূল্য পাননি। সড়কের দুপাশে ভেঙে ফেলা জায়গায় দোকানপাট চালু হওয়ায় যানজটে নাকাল শহরে চলাচলকারীরা।

জেলা শহরের প্রবীণ রিকশাচালক আলতাফ হোসেন বলেন, ঢাকঢোল পিটিয়ে ফোর লেন কাজের উদ্বোধন করা হলেও চার বছরেও কাজ শুরু না হওয়ায় ভাবছি ফোর লেন দেখে যেতে পারব কি না। জেলা সিপিবির সাধারণ সম্পাদক রমজানুজ্জামান বলেন, জেলাবাসীর দুর্ভোগের কারণ এখন ফোর লেন সড়ক। জেলাবাসীর দুর্ভোগের কথা চিন্তা করে দ্রুত কাজ শুরু করার দাবি জানান তিনি। জেলা জাতীয় পার্টির সভাপতি হেলাল উদ্দিন বলেন, এক সড়কের শহর জয়পুরহাট। এখানে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত যানজট লেগেই থাকে। ভিত্তি স্থাপনের চার বছরেও ফোর লেনের কাজ শুরু না হওয়ায় হতাশা প্রকাশ করেন তিনি। সড়কের দুই পাশের স্থাপনা সরিয়ে নেওয়া হলেও কাজ শুরু না হওয়ায় আবার ফুটপাতে দোকান বসানোর কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটে থাকে। এক রাস্তা যানবাহন অতিরিক্ত ফলে যানজটের ভোগান্তি যেন শেষ হয় না। ফোর লেনের কাজ দ্রুত শুরু করার দাবি জানান জেলার সাধারণ মানুষ।

স্থানীয় সওজ বিভাগ জানায়, ফোর লেনের সড়কটি হবে ৬০ ফুট প্রশস্ত। মধ্যখানে থাকবে চার ফুট প্রশস্ত আইল্যান্ড এবং পুরো সড়কের দুই পাশে থাকবে ড্রেনসহ চার ফুট করে আট ফুট প্রশস্ত ফুটপাত। কার্যাদেশ দেওয়ার পর প্রকল্পটির দুই পাশে ভূমি অধিগ্রহণের জন্য ১০৪ কোটি ২২ লাখ টাকা জেলা প্রশাসনের অধিগ্রহণ শাখায় দেওয়া হয়েছে। ভূমি অধিগ্রহণের জন্য মাপজোখ করাসহ ও ভূমি মালিকদের সঙ্গে বোঝাপড়াও সম্পন্ন করে জেলা প্রশাসন। ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর কাজ শুরু করার জন্য উদ্বোধনী ভিত্তিপ্রস্তর স্থাপন করা হলেও কয়েক দিন পরে তা থেমে যায় এবং আজও বন্ধ রয়েছে। জেলা শহরের আড়াই কিলোমিটার সড়ক ফোর লেন হবে, আর যানজট থাকবে না এমন আশায় বুক বাঁধলেও জেলাবাসীর সেই আশা এখন গুড়েবালির মতো। এতদিন পরে এসে ধরা পড়ল ড্রেনের জন্য করা নকশাতে ত্রুটি রয়েছে। এই নকশা সংশোধন করে পুনরায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে অনুমোদনের জন্য বলে জানান সওজ জয়পুরহাটের নির্বাহী প্রকৌশলী জাকির হোসেন। এটি সংশোধন হয়ে আসলে কাজ শুরু হবে—এমন আশা করেন তিনি।

সর্বশেষ - সকল নিউজ