logo
Thursday , 27 October 2022
  1. সকল নিউজ

শান্তিপূর্ণ ও স্থিতিশীল বাংলাদেশ চাই: চীনা রাষ্ট্রদূত

প্রতিবেদক
admin
October 27, 2022 10:06 am

বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে চীন একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল বাংলাদেশ চায়। শান্তি ও স্থিতিশীলতা উন্নয়নের পূর্বশর্ত। তাই যেকোনো সমস্যা গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ উপায়ে সমাধান করা উচিত। বুধবার (২৬ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক সংবাদদাতাদের সংগঠন ডিকাব আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। চীনা রাষ্ট্রদূত বলেন, চীন বাংলাদেশকে খুবই ভালো কৌশলগত অংশীদার হিসেবে বিবেচনা করে এবং দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়ন অব্যাহত রেখেছে। রোহিঙ্গা সমস্যার সমাধানে চীন নীরবে কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

লি জিমিং বলেন, বাংলাদেশে অনেক চীনা কোম্পানি বিনিয়োগে আগ্রহী। চীনারা এখন বাংলাদেশকে ইতিবাচকভাবে দেখে। সে কারণে আমরা স্থিতিশীল বাংলাদেশ দেখতে চাই। তিনি বলেন, চীন চায় না বঙ্গোপসাগরের যে অঞ্চল বৈশ্বিক মনোযোগের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে, সেখানে কোনো অস্ত্র প্রতিযোগিতা হোক। তিনি বলেন, ভারতের সঙ্গে আমাদের কোনো কৌশলগত বৈরিতা নেই। আমরা যদি একসঙ্গে কাজ করি, তাহলে অনেক আঞ্চলিক সমস্যার সমাধান হয়ে যাবে।

মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গাসহ দেশটির বেসামরিক নাগরিকদের নিপীড়ন ও হত্যা করার পরও মিয়ানমার ইস্যুতে চীন কেন তাদের পক্ষে ভোট দিয়েছে জানতে চাইলে লি জিমিং বলেন, চীন মনে করে না যে পশ্চিমা চাপ মিয়ানমারের সমস্যা সমাধানে সহায়ক হবে। সমস্যার দ্বিপাক্ষিকভাবে সমাধান করতে হবে। এই সমস্যা সমাধানে এশিয়ান উপায় আছে। ইউরোপীয় বা আমেরিকান উপায় এই সমস্যা সমাধানে সাহায্য করবে না। তাহলে কেন রোহিঙ্গা সমস্যার সমাধান হচ্ছে না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, চীন এই লক্ষ্যে আন্তরিকভাবে এবং নীরবে কাজ করছে। অবশ্যই এর প্রভাব দেখা যাবে।

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের শক্তিবৃদ্ধি এবং বাংলাদেশে গোলা পড়ার বিষয়টি নিয়ে এক প্রশ্নে লি জিমিং বলেন, ‘সীমান্তের ঘটনায় মিয়ানমারে চীনা রাষ্ট্রদূতের সঙ্গে আলাপ করেছি। তিনি মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন। মিয়ানমার ইতিবাচক সাড়া দিয়েছে। তারা এখন সীমান্তের সংঘাত নিয়ে টেনশনে আছে। তারা বলেছে, সেটা নিরসন হলেই প্রত্যাবাসন শুরু সম্ভব হবে।’

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

অর্থনৈতিক স্বাধীনতা সূচকে ১৪ ধাপ এগোল বাংলাদেশ

যারা লুটপাট করেছে তারা কিভাবে বিদ্যুৎ খাতের সংস্কার করবে :-সজীব ওয়াজেদ জয়

চট্টগ্রাম মহানগরীতে বসছে গ্যাসের আরো এক লাখ প্রিপেইড মিটার

বঙ্গবন্ধুর প্রজ্জ্বলিত স্বাধীনতার দীপশিখা অনন্তকাল ধরে জ্বলবে: তথ্যমন্ত্রী

পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে মানুষের প্রত্যাশা পূরণ করতে হবে : পরিবেশমন্ত্রী

জনসেবা-জাতির কল্যাণই হোক যুবকদের লক্ষ্য-উদ্দেশ্য: প্রধানমন্ত্রী

ঈদের আগে লকডাউন শিথিল হবে কিনা, জানালেন ওবায়দুল কাদের

জঙ্গিবাদ দেশে নিয়ন্ত্রণে আছে : ডিএমপি কমিশনার

টানা চতুর্থবারের মতো সরকার গঠন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন মমতা

আমি কিন্তু মুজিবের মেয়ে: প্রধানমন্ত্রী