logo
Sunday , 30 April 2023
  1. সকল নিউজ

নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন হবে মেট্রোরেলের দিয়াবাড়ি-টঙ্গীর কাজ

প্রতিবেদক
admin
April 30, 2023 9:18 am

উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত এমআরটি লাইন-৬ প্রকল্পটি নির্ধারিত সময়ের আগেই হবে টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

তিনি বলেন, এ প্রকল্পে সহযোগিতা করতে এরইমধ্যে জাইকা আগ্রহ দেখিয়েছে। এরমধ্যে জাপানের সঙ্গে একটি চুক্তিও সম্পাদিত হয়েছে।

গতকাল শুক্রবার (২৮ এপ্রিল) জাপান থেকে সংবাদমাধ্যমকে তিনি এ কথা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাপান সফরের সঙ্গী ছিলেন তিনি।

আমিন উল্লাহ নুরী বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগে ঢাকা মেট্রোরেল শুরু হলো। উনি আমাদের নির্দেশনা দিয়েছেন আগামী ২০৩০ সালের মধ্যে ঢাকায় জনবান্ধব গণপরিবহন আনতে হবে। সে কারণেই মেট্রো আসছে। উনি মেট্রোরেলে এমআরটি লাইন-৬ উদ্বোধন করেছেন। আমরা আশা করছি, আগামী নভেম্বরের মধ্যে আপ টু মতিঝিল পর্যন্ত লাইন সিক্স সম্প্রসারিত হবে। লাইন টু এবং সিক্সের দিয়াবাড়ি থেকে টঙ্গী সম্প্রসারণের কাজটুকু আমাদের বাকি। জাপান আমাদের আরও কো-অপারেশন করবে। জাইকা আগ্রহ দেখিয়েছে আমাদের অন্য লাইনগুলো করার জন্য। সে কারণে জাপানের সঙ্গে চুক্তি সম্পাদিত হয়েছে।

সড়ক সচিব বলেন, মতিঝিল থেকে কমলাপুরের কার্যক্রম ২০২৬ সালের মধ্যে শেষ হয়ে যাবে। এরপরই শুরু হবে দিয়াবাড়ি থেকে আপ-টু টঙ্গী।

কোরিয়াসহ এডিবি, বিশ্বব্যাংকও এমআরটির বাকি লাইনগুলো সম্পাদনে সহযোগিতার আগ্রহ দেখাচ্ছে বলেও জানান তিনি।

এমআরটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানান, এমআরটির প্রাথমিক ছয়টি লাইনের কাজই ২০৩০ সাল নাগাদ শেষ হবে। এরপর দ্বিতীয় পর্যায়ে এই লাইনগুলোই ২০৪১ সাল নাগাদ সম্প্রসারণের পরিকল্পনা নেয়া আছে। তবে এমআরটি লাইন সিক্স এরই মধ্যে প্রথম অংশ চালু হয়েছে। দ্বিতীয় অংশ অর্থাৎ উত্তরা থেকে মতিঝিলে যাবে এই বছরের শেষ নাগাদ। এরই মধ্যে শুরু হয়েছে কমলাপুরে বর্ধিত অংশের কাজ। সেই অংশের কাজ শেষ হলেই এই পাশের দ্বিতীয় পর্বের কাজ অর্থাৎ দিয়াবাড়ী থেকে টঙ্গী অংশের কাজ নির্ধারিত সময়ের আগেই শুরু হবে।

সর্বশেষ - সকল নিউজ