logo
Tuesday , 4 April 2023
  1. সকল নিউজ

বাংলাদেশের ব্র্যান্ডমূল্য ৫০৮ বিলিয়ন ডলার

প্রতিবেদক
admin
April 4, 2023 9:21 am

চলতি বছর বাংলাদেশের ব্র্যান্ডমূল্য দাঁড়িয়েছে ৫০৮ বিলিয়ন বা ৫০ হাজার ৮০০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৫৪ লাখ কোটি টাকা। ১০০ এর মধ্যে বাংলাদেশের স্কোর হচ্ছে ৩৫ দশমিক ১।

সম্প্রতি প্রকাশিত লন্ডনভিত্তিক ব্র্যান্ড মূল্যায়নকারী প্রতিষ্ঠান ব্র্যান্ড ফাইন্যান্সের গ্লোবাল সফট পাওয়ার ইনডেক্স ২০২৩-এ বাংলাদেশ পৃথিবীর অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ। এ বছর দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের ব্র্যান্ডমূল্য সবচেয়ে বেশি বেড়েছে।

গ্লোবাল সফট পাওয়ার ইনডেক্স প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতি হিসাবে বাংলাদেশ সারা বিশ্বের প্রশংসা পেয়েছে। দেশের দারিদ্র্যবিমোচন মডেল বিশ্বব্যাংকের দারিদ্র্যবিমোচন মডেল হিসাবে স্বীকৃতি পেয়েছে। মূলত এ দুটি কারণে বাংলাদেশের ব্র্যান্ডমূল্য বেড়েছে।

গত বছরের তুলনায় ২০২৩ সালে বাংলাদেশের ব্র্যান্ডমূল্য ৩৭ শতাংশ বেড়েছে। ২০২২ সালে বাংলাদেশের ব্র্যান্ডমূল্য ছিল ৩৭১ বিলিয়ন বা ৩৭ হাজার ১০০ কোটি ডলার। তাই এ বছর তালিকায় আট ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ৯৭তম। ২০২২ অবস্থান ছিল ১২১টি দেশের মধ্যে ১০৫তম। গ্লোবাল সফট পাওয়ার ইনডেক্সে বাংলাদেশ এখন বিশ্বের পাঁচটি সবচেয়ে দ্রুত বর্ধনশীল জাতিগত ব্র্যান্ডের একটি। বাকি চারটি দেশ হলো উজবেকিস্তান, আজারবাইজান, সংযুক্ত আরব আমিরাত ও জর্জিয়া।

ব্র্যান্ড ফাইন্যান্সের প্লেস ব্র্যান্ডিং অ্যাসোসিয়েট ধানুশিকা শানমুগানাথন বলেন, প্রায় দুই দশক ধরে বিশ্বের শক্তিশালী দেশগুলোর বার্ষিক র‌্যাংকিং প্রকাশ করে আসছে ব্র্যান্ড ফাইন্যান্স। একটি দেশের অবস্থা এবং কীভাবে দেশটি নিজেকে তুলে ধরে, সে সম্পর্কিত বিষয় এটি।

বিশ্বের বিভিন্ন দেশের ব্র্যান্ডিংয়ের র‌্যাংকিং তৈরিতে ১২টি বিবেচনা করা হয়েছে। সেগুলো হলো নির্দিষ্ট দেশের পরিচিতি, সুনাম, প্রভাব, ব্যবসা-বাণিজ্য, শাসনব্যবস্থা, আন্তর্জাতিক সম্পর্ক, গণমাধ্যম ও যোগাযোগ, সংস্কৃতি ও ঐতিহ্য, শিক্ষা ও বিজ্ঞান, মানুষ ও মূল্যবোধ, স্বীকৃতি এবং স্থায়িত্ব। যেখানে বাংলাদেশ সবচেয়ে বেশি নম্বর পেয়েছে পরিচিতি ও সুনাম সূচকে, ৪ দশমিক ৫ এবং ৫ দশমিক ২। অন্যদিকে সবচেয়ে কম নম্বর পেয়েছে শিক্ষা ও বিজ্ঞান সূচকে ২ দশমিক ৩।

তালিকায় সবার উপরে আছে যুক্তরাষ্ট্র। দেশটির ব্র্যান্ডমূল্য ৩০ লাখ ৩০ হাজার ৯০০ কোটি ডলার। ১০০-এর মধ্যে তাদের স্কোর ৭৪ দশমিক ৮। পরের ধাপগুলোতে থাকা দেশগুলো যথাক্রমে যুক্তরাজ্য (স্কোর ৬৭ দশমিক ৩), জার্মানি (স্কোর ৬৫ দশমিক ৮), জাপান (স্কোর ৬৫ দশমিক ২) ও চীন (স্কোর ৬৫)। সূচকে এক ধাপ এগিয়েছে ভারত। ১০০ এর মধ্যে ৪৭ স্কোরে তাদের অবস্থান ২৮তম।

সর্বশেষ - সকল নিউজ