logo
মঙ্গলবার , ২৭ ডিসেম্বর ২০২২ | ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

স্বতন্ত্র বিশেষ ইউনিট নয়, মেট্রোরেলের সেবায় আপাতত থানা পুলিশ

প্রতিবেদক
admin
ডিসেম্বর ২৭, ২০২২ ১০:০৭ পূর্বাহ্ণ

মেট্রোরেলের জন্য পুলিশের স্বতন্ত্র বিশেষ ইউনিট গঠনের প্রস্তাব আরও পর্যালোচনার জন্য ফেরত দিয়েছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি। বিশেষায়িত এই ম্যাস র‌্যাপিড ট্রানজিট-এমআরটি পুলিশ ইউনিট পরিচালনায় ৩৫৭টি পদ সৃষ্টির একটি প্রস্তাব দিয়েছিল জননিরাপত্তা বিভাগ।

সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত বৈঠক সূত্রে জানা গেছে, এমআরটি পুলিশ ইউনিটের প্রস্তাব এ দিনের বৈঠকে অনুমোদন হয়নি। তবে পর্যালোচনা শেষে পরবর্তী বৈঠকে সম্মতি মিলতে পারে।

জননিরাপত্তা বিভাগ সূত্রে জানা যায়, কেন্দ্রীয় প্রশাসনিক কাজে ৬০টি, এমআরটি লাইন-৬ (উত্তরা থেকে আগারগাঁও) এর জন্য ২৯৭টি পদসহ ৩৫৭টি পদ সৃজনের সম্মতি দেয় জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগ। এর পর এসব পদ অনুমোদনের জন্য গত ২১ এপ্রিল প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে পাঠানো হয়। কিন্তু সচিব কমিটি আরও পরীক্ষা-নিরীক্ষার পর আবার উপস্থাপনের নির্দেশনা দেয়। পরে জননিরাপত্তা বিভাগ বিষয়টি পর্যালোচনা করে ফের সচিব কমিটিতে পাঠিয়েছিল। তবে সোমবারও প্রস্তাব অনুমোদন না করে ফের পরীক্ষা-নিরিক্ষা করতে বলা হয়েছে।
বিশেষ ইউনিটটি না হওয়ায় আপাতত থানা পুলিশ ও রিজার্ভ ফোর্স মেট্রোরেলের নিরাপত্তার দায়িত্ব পালন করবে। মেট্রোরেলের প্রতিটি স্টেশনের নিরাপত্তায় ৮ জন কনস্টেবল ও একজন কর্মকর্তা থাকবেন। পল্লবী থানার ওসি পারভেজ ইসলাম সমকালকে বলেন, প্রতিটি স্টেশনের জন্য একজন কর্মকর্তাসহ ৯ জন পুলিশ সদস্যের চাহিদাপত্র দেওয়া হয়েছে। তবে দুই প্রান্তের অর্থাৎ উত্তরা এবং আগারগাঁও স্টেশনের নিরাপত্তায় ২০ জন কনস্টেবল এবং একজন সিনিয়র কর্মকর্তা দায়িত্ব পালন করবেন।

সর্বশেষ - রাজনীতি