logo
Monday , 1 August 2022
  1. সকল নিউজ

শান্তিরক্ষীদের গুলিতে কঙ্গোয় হতাহত, ক্ষুব্ধ জাতিসংঘ মহাসচিব

প্রতিবেদক
admin
August 1, 2022 9:40 am

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোয় নিয়োজিত জাতিসংঘের শান্তিরক্ষী সদস্যদের গুলিতে বেশ কয়েকজন হতাহত হয়েছেন। জাতিসংঘ জানিয়েছে, দেশটির একটি সীমান্ত চৌকিতে গুলি চালানোয় এ ঘটনা ঘটে। কতজন হতাহত হয়েছেন তা জানা যায়নি। রবিবার (৩১ আগস্ট) এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

এ ঘটনার একটি ভিডিও ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তাতে দেখা গেছে, একজন পুলিশ ও একজন সেনাবাহিনীর ইউনিফর্মে কাজিন্দি বর্ডার গার্ড স্টেশনে কয়েকজনের সঙ্গে কথা বলেন। এরপরই গুলিতে চালাতে দেখা যায়। আশপাশের মানুষজন ছোটাছুটি শুরু করেন।

ডিআর কঙ্গোয় নিযুক্ত জাতিসংঘের মহাসচিবের বিশেষ প্রতিনিধি বিন্টো কেইতা এক বিবৃতিতে বলেন, এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে এবং সন্দেহভাজন অপরাধীদের আটক করা হয়েছে। গুলি চালানো অপরাধীদের চিহ্নিত করা হয়েছে। কঙ্গো কর্তৃপক্ষের সহযোগিতায় তদন্ত চলছে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বিবৃতিতে গণতান্ত্রিক কঙ্গো ও উগান্ডা সীমান্তে জাতিসংঘ শান্তিরক্ষীদের গুলিতে হতাহতের ‘গুরুতর’ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের জবাবদিহিতার আওতায় আনার জোর দাবি জানিয়েছেন।

পুরো বিষয়টি এখনও স্পষ্ট না হলেও কী ঘটেছিল তা তদন্তের মাধ্যমে বেরিয়ে আসবে বলে আশা করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কঙ্গোর পূর্বে ১২০টির বেশি সশস্ত্র গোষ্ঠী সক্রিয় থাকায় অঞ্চলটি অশান্ত হয়ে থাকে। শান্তি প্রতিষ্ঠায় ১৯৯৯ সালে দেশটিতে কাজ শুরু করে জাতিসংঘ।

সর্বশেষ - সকল নিউজ