মহাকাশযান ‘অপরচুনিটি’ মঙ্গলে অকেজো!


  প্রকাশিত হয়েছেঃ   01 February 2019

মঙ্গলের মাটিতে নামা নাসার রোভার মহাকাশযান ‘অপরচুনিটি’ পা দিল ১৫ বছরে। ৯ মাস ধরে অপরচুনিটির কোনো সাড়া নেই। পাসাডেনায় নাসার গ্রাউন্ড কন্ট্রোল রুম বা মঙ্গলের কক্ষপথে থাকা কোনো মহাকাশযানের পাঠানো কমান্ডই সাড়া পাচ্ছে না। মহাকাশযানটি কোনো সিগন্যালও পাঠাচ্ছে না।’

গত বছরের জুনে ভয়ঙ্কর ধূলিঝড় হয়েছিল মঙ্গলের ‘পারসিভ্যারেন্স ভ্যালি’ বা উপত্যকায়। এ ঘটনার পরই অপরচুনিটি মূলত অকেজো হয়ে পড়ে। নাসার এই রোভারটি মঙ্গলের মাটিতে নেমেছিল ২০০৪ সালের ২৪ জানুয়ারি।

লালগ্রহের ‘মেরিডিয়ানি প্লেনাম’ নামক স্থানে নামে নাসার ওই রোভার। পরের দিনই সিগন্যাল পাঠায় যানটি। মনে করা হয়েছিল, মঙ্গলে ১ কিলোমিটারের বেশি চষে বেড়াতে পারবে না অপরচুনিটি। কিন্তু সব হিসাবনিকাশ পাল্টে দিয়ে ১৫ বছরে মঙ্গলে ৪৫ কিলোমিটারের বেশি চষে বেড়িয়েছে যানটি।

ভাবা হয়েছিল, খুব বেশি হলে মঙ্গলে ৯০ দিন সক্রিয় থাকবেন না এই মহাকাশযান। কিন্তু সেটি মঙ্গলের মাটিতে কাটিয়ে দিয়েছে ৫ হাজার দিন।

গত বছরের ১০ জুন গ্রাউন্ড কন্ট্রোল রুম থেকে শেষ বারের মতো যোগাযোগ করা সম্ভব হয়েছিল অপরচুনিটির সঙ্গে। ওই দিন পারসিভ্যারেন্স ভ্যালিতে ভয়ঙ্কর ধূলিঝড় হয়েছিল।

নাসার জেট প্রোপালসান ল্যাবরেটরিতে (জেপিএল) অপরচুনিটি প্রোজেক্ট ম্যানেজার জন কালাস বলেছেন, মঙ্গলের মাটিতে অপরচুনিটির পদার্পণের ১৫তম বার্ষিকী আমরা খুব একটা উপভোগ করতে পারছি না। কারণ যানটি থেকে কোনো সাড়াশব্দ পাওয়া যাচ্ছে না।

অন্যান্য

আপনার মতামত লিখুন :