জাইকার সহায়তায় নতুন চার প্রকল্প শুরু হচ্ছে: স্থানীয় সরকার মন্ত্রী


admin প্রকাশের সময় : জুলাই ৫, ২০২৪, ২:০৪ অপরাহ্ন | 680
জাইকার সহায়তায় নতুন চার প্রকল্প শুরু হচ্ছে: স্থানীয় সরকার মন্ত্রী

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহায়তায় নতুন আরও ৪টি প্রকল্প শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম। বুধবার সচিবালয়ে জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হারা শোহেইর সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ কথা জানান।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, জাইকার সহায়তায় শুরু হতে যাওয়া প্রকল্পগুলোর মধ্যে রয়েছেÑউপজেলা প্রশাসন এবং উন্নয়ন প্রকল্প-২ (ইউজিডিপি-২), প্রস্তাবিত দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক পানি সরবরাহ প্রকল্প, চট্টগ্রাম ওয়াসার অধীন চট্টগ্রাম পয়োনিষ্কাশন প্রকল্প ক্যাচমেন্ট-২ ও ৪ এবং হাওড় বন্যা ব্যবস্থাপনা ও জীবিকা উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়)। প্রস্তাবিত চারটি প্রকল্পে জাইকার সহায়তার পরিমাণ ২০ হাজার ৫৭৬ কোটি ৫৬ লাখ টাকা হতে পারে।

তিনি বলেন, জাইকা বাংলাদেশের অন্যতম সহযোগী প্রতিষ্ঠান হিসাবে কাজ করে যাচ্ছে। ২০২৪-২৫ অর্থবছরে জাইকা সহায়তায় ৯টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। যার আর্থিক সহায়তার পরিমাণ ১১ হাজার ৩৪৪ কোটি ৭২ লাখ টাকা। চলমান অর্থবছরে স্থানীয় সরকার বিভাগের ২২৭টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হতে যাচ্ছে। প্রকল্পগুলোতে সর্বমোট বরাদ্দ ৩৮ হাজার ৮০৮ কোটি ৮৮ লাখ টাকা।

বৈঠকে আরও উপস্থিত ছিলেনÑস্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আলী আকতার হোসেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী তুষার মোহন সাধু খাঁ, জাইকার সাউথ এশিয়া বিভাগের উপ-মহাপরিচালক সাকুডু শুনসুকে, জাইকা বাংলাদেশের প্রধান প্রতিনিধি ইচিগুচি তুমোহিদে প্রমুখ।