logo
Monday , 1 July 2024
  1. সকল নিউজ

আজ থেকেই ১৫ শতাংশ ভ্যাট বসছে মেট্রো রেলে

প্রতিবেদক
admin
July 1, 2024 9:54 am

মেট্রো রেলের টিকিটের ওপর বর্তমানে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট অব্যাহতি রয়েছে। সরকারের বিশেষ আদেশে অব্যাহতির সময়সীমা শেষ হওয়ার কথা গতকাল রবিবার।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর মধ্যে অব্যাহতির মেয়াদ আর বাড়ায়নি। ফলে আজ সোমবার থেকে মেট্রো রেলের সেবা ও টিকিটের ওপর ১৫ শতাংশ হারে মূসক দিতে হবে।

এতে বাড়তে পারে ভাড়ার চাপ। 

এ বিষয়ে জানতে চাইলে এনবিআরের প্রথম সচিব (মূসক নীতি) মোহাম্মদ হাসমত আলী কালের কণ্ঠকে বলেন, যেহেতু এখনো এনবিআর থেকে কোনো বিশেষ আদেশ দেওয়া হয়নি। সুতরাং আগের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার থেকে মেট্রো রেলে মূসক আরোপিত হবে।

এর আগে ৪ এপ্রিল ঢাকা ম্যাস র্যাপিড ট্রানজিট কম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) চিঠি দিয়ে এনবিআর জানায়, জুলাই থেকে মেট্রো রেলের সেবা ও টিকিটে মূসক পরিশোধ করতে হবে।

এরপর ডিএমটিসিএলসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন মেট্রো রেলে ভ্যাট না বসানোর অনুরোধ করে। 

এ বিষয়ে মে মাসে রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘ব্র্যান্ডিং সেমিনার অন ঢাকা মেট্রো রেল’ অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের মেট্রো রেলে ১৫ শতাংশ ভ্যাট বসানোর সিদ্ধান্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পুনর্বিবেচনা করতে অনুরোধ জানিয়েছেন।

তিনি তখন প্রশ্ন তোলেন, পৃথিবীর কোন দেশে মেট্রো রেলে ১৫ শতাংশ ভ্যাট রয়েছে। ‘ভারতের মেট্রো রেলেও ভ্যাট নেই।

তাহলে আমরা কেন ১৫ শতাংশ ভ্যাট বসাব?’ তিনি আরো বলেন, ‘মেট্রো রেল আমাদের সম্পদ। ২০৩০ সালে ছয়টি এমআরটি লাইনের কাজ শেষ হবে। এগুলোর মধ্যে দুটিই পাতাল রেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে পরিকল্পনা, ঢাকা সেটারই অবিচ্ছেদ্য অংশ।’ 

মেট্রো রেলের টিকিটের ওপর বর্তমানে ভ্যাট মওকুফ রয়েছে, যার সময়সীমা গতকাল ৩০ জুন শেষ হয়।

২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে ওই সুবিধা দেয় এনবিআর। কিন্তু জুন মাসের পরে ওই ভ্যাট অব্যাহতির সুবিধা বাতিল করছে প্রতিষ্ঠানটি। 

এর আগে ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে যাত্রীদের কথা চিন্তা করে মেট্রো রেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয় এনবিআর। ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়াতে ডিএমটিসিএলের আবেদন নাকচ করেছে এনবিআর।

ডিএমটিসিএলের চিঠির জবাবে সংস্থাটি জানিয়েছে, উন্নয়নের চাহিদা অনুযায়ী রাজস্ব আয় বাড়াতে সব খাতেই কর ছাড় কমানো হচ্ছে। তাই এ খাতের ভ্যাট অব্যাহতি বাড়ানো হবে না।

সর্বশেষ - সকল নিউজ