ক্যাসপারস্কি সফটওয়্যার নিষিদ্ধ করতে যাচ্ছে বাইডেন প্রশাসন


admin প্রকাশের সময় : জুন ২১, ২০২৪, ৩:৪৭ অপরাহ্ন | 795
ক্যাসপারস্কি সফটওয়্যার নিষিদ্ধ করতে যাচ্ছে বাইডেন প্রশাসন

বাইডেন প্রশাসন মার্কিন যুক্তরাষ্ট্রে রুশ প্রতিষ্ঠান ক্যাসপারস্কির তৈরি অ্যান্টিভাইরাস সফটওয়্যার বিক্রি নিষিদ্ধের পরিকল্পনা করছে। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার এই পরিকল্পনার ঘোষণা দেওয়া হয়। কম্পিউটারের সিস্টেমে সফ্টওয়্যারটির বিশেষাধিকারপ্রাপ্ত অ্যাক্সেসের কারণে আমেরিকান কম্পিউটার থেকে সংবেদনশীল তথ্য চুরি অথবা ম্যালওয়্যার ইনস্টলের মাধ্যমে গোপন তথ্য সংগ্রহ, কোনো সংরক্ষিত কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থায় অবৈধ অনুপ্রবেশ

মার্কিন বাণিজ্য সচিব জিনা রাইমন্ডো বলেছেন, সংস্থাটির ওপর রুশ প্রভাবের কারণে নিরাপত্তার ঝুঁকি তৈরি হয়েছে। সাংবাদিকদের তিনি বলেন, ‘আমেরিকানদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ ও তা হাতিয়ার হিসেবে ব্যবহারে ক্যাসপারস্কির মতো রুশ সংস্থাগুলোকে কাজে লাগানোর সক্ষমতা ও অভিপ্রায় রাশিয়ার রয়েছে, তাই যুক্তরাষ্ট্র এ পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের একজন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, বিভিন্ন রাজ্য ও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন কম্পানি ক্যাসপারস্কির সেবা নিচ্ছে। এর মধ্যে টেলিযোগাযোগ, বিদ্যুৎ এবং স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান, রাজ্য এবং স্থানীয় সরকারও রয়েছে।

ঘোষণাটি কার্যকর হবে আগামী ২৯ সেপ্টেম্বর থেকে। এদিন থেকে ক্যাসপারস্কি সফটওয়্যার আপডেট, পুনরায় বিক্রি এবং লাইসেন্সিং বন্ধ হয়ে যাবে।
নিষেধাজ্ঞা আরোপের ৩০ দিনের মধ্যে নতুন ব্যবসাও নিয়ন্ত্রণ করা হবে। যেসব বিক্রেতা এই নিষেধাজ্ঞা লঙ্ঘন করবে তাদের বাণিজ্য বিভাগের জরিমানার মুখ পড়তে হবে।

তবে মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে আইনি লড়াই চালানোর ঘোষণা দিয়ে ক্যাসপারস্কি বলেছে, যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি হয়, এমন কোনো কার্যকলাপে তারা জড়িত নয়। ক্যাসপারস্কি আরো বলেছে, তাদের বিশ্বাস এই মার্কিন সিদ্ধান্তটি বর্তমান ভূ-রাজনৈতিক পরিস্থিতি এবং তাত্ত্বিক উদ্বেগের ওপর ভিত্তি করে নিয়েছে, ক্যাসপারস্কির পণ্য এবং পরিষেবাগুলোর সততা মূল্যায়ন করে নেওয়া হয়নি।

রুশ দূতাবাস এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। এর আগে ক্যাসপারস্কি বলেছিল, এটি বেসরকারিভাবে পরিচালিত কম্পানি, যার সঙ্গে রুশ সরকারের কোন সম্পর্ক নেই।

অনেকদিন ধরেই যুক্তরাষ্ট্রের নজরদারিতে আছে রাশিয়ার এই সফটওয়্যার প্রতিষ্ঠানটি। বহুজাতিক প্রতিষ্ঠান ক্যাসপারস্কির সদর দপ্তর মস্কোতে হলেও বিশ্বের ৩১টি দেশে তাদের কার্যালয় রয়েছে। তারা ২০০টিরও বেশি দেশে ৪০ কোটির বেশি ব্যবহারকারী এবং ২ লাখ ৭০ হাজার প্রতিষ্ঠানকে সেবা দিয়ে আসছে।

সূত্র : রয়টার্স