logo
Thursday , 23 May 2024
  1. সকল নিউজ

রিজার্ভ নিয়ে নির্লজ্জের মতো মিথ্যাচার করছে বিএনপি

প্রতিবেদক
admin
May 23, 2024 9:51 am

বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে অর্থনৈতিক অঙ্গনে বিস্তর আলোচনা হচ্ছে। বিগত দিনে ক্রমাগত বাড়তে থাকা বৈদেশিক মুদ্রার রিজার্ভ সম্প্রতি কিছুটা নিচে নেমে এলে রিজার্ভ-সংক্রান্ত আলোচনা তুঙ্গে উঠেছে। করোনা মহামারি এবং পরে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে বিপর্যস্ত বৈশ্বিক অর্থনীতির প্রভাবে উত্তঙ্গ গতিতে ছুটতে থাকা বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ড খানিক শ্লথ হয়েছে। টান পড়েছে ঊর্ধ্বমুখী ছুটতে থাকা রিজার্ভে। সরকার ইতিমধ্যে বিলাসী পণ্য আমদানির রাশ টেনে ধরাসহ বহুবিধ প্রতিকারমূলক পদক্ষেপও গ্রহণ করেছে। ইতিবাচক ফলও আসতে শুরু করেছে।অন্যদিকে সভা-সেমিনার আর চায়ের কাপে ধোঁয়া ওড়াচ্ছে রিজার্ভ- ‘গেল গেল, বাংলাদেশ শ্রীলঙ্কা হয়ে গেল’ রব নিয়েও হাজির হয়েছেন অনেকে। বিশেষ করে বিএনপি-জামায়াতের নেতাকর্মী ও তাদের পোষ্য সুশীল বাবুরা এমন অপপ্রচার বেশি ছড়াচ্ছে।

দেশে রিজার্ভ সংকটের গুজব ছড়িয়ে এবং সাময়িক বিদ্যুৎ সংকট দেখিয়ে দেশের মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে বিএনপি। নানাভাবে গুজব সৃষ্টি করে শেখ হাসিনা সরকারের উন্নয়ন কাজগুলোকে প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টা করছে দলটির নেতারা। প্রকৃত সত্য হচ্ছে, বিএনপির আমলে বাংলাদেশের রিজার্ভ ছিল মাত্র ৩ বিলিয়ন ডলার।

বিএনপির আমলে মাঝে মাঝে বিদ্যুৎ আসতো। তখন মাত্র ৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো। আর এখন দেশে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। ইউক্রেন-যুদ্ধের কারণে গোটা বিশ্বের সঙ্গে বাংলাদেশেও সাময়িক বিদ্যুৎ সমস্যা হয়েছে। তবুও বিএনপির সময়ের থেকে বর্তমানে বিদ্যুৎ পরিস্থিতি শতগুণে ভালো অবস্থানে রয়েছে।

দেশে ৫০ লাখ টন খাদ্য মজুত করা হয়েছে। খাদ্য সংকট নেই। ব্যবসা-বাণিজ্য ঘুরে দাঁড়াচ্ছে। ডিজিটাল বাংলাদেশের হাজারো তরুণ কাজ করে বেকারত্ব হ্রাস করছে। পদ্মা সেতু, মেট্রোরেলসহ শত শত উন্নয়নে বাংলাদেশ এখন স্বয়ংসম্পন্ন অবস্থানে চলে যাচ্ছে। অথচ বিএনপি বাংলাদেশের কোনো ভালো কিছু দেখছে না।

অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, বছর-বছর রিজার্ভ বাড়ানোর চেয়ে অর্থনৈতিক খাতের শৃঙ্খলা বজায় রাখা, পাচার ও অপচয় রোধ, দীর্ঘমেয়াদি নিশ্চয়তা বিরাজমান রাখা খুবই জরুরি। দীর্ঘদিন ধরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ জমে থাকাও অর্থনীতির জন্য ভালো নয় বলে মনে করা হয়। কারণ, অতিরিক্ত রিজার্ভ অকারণ ফেলে রাখা অর্থনীতি স্থবির হয়ে পড়া এবং ব্যবসা-বাণিজ্যের গতি আশানুরূপ না হওয়ার প্রতি ইঙ্গিত করে। বর্তমান সরকার বৈদেশিক মুদ্রার রিজার্ভের সদ্ব্যবহার করে আসছে বিচক্ষণতার সঙ্গে। তাই রিজার্ভ নিয়ে অহেতুক গুজবে কান দিয়ে শঙ্কিত না হয়ে আত্মবিশ্বাসে সামিল হতে হবে বাংলাদেশের উন্নয়নযাত্রায়।

সর্বশেষ - সকল নিউজ