logo
Sunday , 21 April 2024
  1. সকল নিউজ

এমভি আবদুল্লাহ দুবাই পৌঁছাবে আজ

প্রতিবেদক
admin
April 21, 2024 10:27 am

জিম্মিদশা থেকে মুক্ত বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল­াহ সংযুক্ত আবর আমিরাতের দুবাই আল হামরিয়া বন্দরে পৌঁছাবে আজ রোববার।

বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টার দিকে জাহাজটি  বহিনোর্ঙরে অবস্থান নেবে।  এক দিন পর ভিড়তে পারে জেটিতে। সব নাবিক সুস্থ রয়েছেন। তবে তারা জাহাজ থেকে নামার পর শারীরিক অবস্থা পরীক্ষা করা হবে।

কারও  চিকিৎসার প্রয়োজন হলে দুবাইতেই ব্যবস্থা করা হবে। মুক্ত নাবিকদের দেখভালের জন্য জাহাজের মালিকপ্রতিষ্ঠান এসআর শিপিংয়ের একটি দল দুবাই যাচ্ছে। শনিবার এসব তথ্য জানিয়েছে জাহাজের মালিকপক্ষ- সংশ্লিষ্ট একটি সূত্র।

সূত্র জানায়, হামরিয়া বন্দরে ৫৫ হাজার টন কয়লা খালাস করা হবে। এরপর জাহাজটি বাংলাদেশের উদ্দেশে রওনা দেবে। ২৩ নাবিকের ২১ জন সেই জাহাজেই ফিরবেন। ২৫-২৬ দিন পর তারা দেশে এসে পৌঁছাতে পারেন। অপর দুই নাবিক দুবাই থেকে ফ্লাইটে দেশে আসার আগ্রহ প্রকাশ করেছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জলদস্যুপ্রবণ ঝুঁকিপূর্ণ এলাকা অতিক্রম করার কারণে এখন আর ইউরোপীয় ইউনিয়ন নৌবাহিনী বা ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ পাহারা দিচ্ছে না।

আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে জাহাজটি হামরিয়া বন্দরে যাচ্ছিল। ১২ মার্চ  সোমালিয়ার মোগাদিসু থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগরে এটি জলদস্যুদের কবলে পড়ে। জাহাজটিকে জোর করে অস্ত্রের মুখে সোমালিয়া উপক‚লে নিয়ে যাওয়া হয়। ৩২ দিন পর ১৪ এপ্রিল সোমালি দস্যুরা জাহাজ ও এর ২৩ নাবিককে মুক্তি দেয়।  এরপর জাহাজটি রওনা দেয় হামরিয়া বন্দরের উদ্দেশে।

সর্বশেষ - সকল নিউজ