logo
Wednesday , 17 January 2024
  1. সকল নিউজ

বৈশ্বিক সামরিক শক্তিতে তিন ধাপ এগোল বাংলাদেশ

প্রতিবেদক
admin
January 17, 2024 9:32 am

সামরিক শক্তির ২০২৪ সালের সূচকে বিশ্বের ১৪৫টি দেশের মধ্যে ৩৭তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফায়ার পাওয়ারের (জিএফপি) এই সূচকে গত বছরের তুলনায় বাংলাদেশের তিন ধাপ উন্নতি হয়েছে। গত বছর বাংলাদেশ ৪০তম স্থানে ছিল।

সামরিক সক্ষমতার ওপর নির্ভর করে তৈরি জিএফপির সূচকে বরাবরের মতো শীর্ষ ক্ষমতাধর দেশ নির্বাচিত হয়েছে যুক্তরাষ্ট্র (স্কোর: ০.০৬৯৯)। এরপর রয়েছে রাশিয়া (০.০৭০২), চীন (০.০৭০৬), ভারত  (০.১০২৩), দক্ষিণ কোরিয়া (০.১৪১৬), যুক্তরাজ্য (০.১৪৪৩), জাপান (০.১৬০১), তুরস্ক (০.১৬৯৭), পাকিস্তান (০.১৭১১) ও ইতালি (০.১৮৬৩)।

জিএফপির ওয়েবসাইটে বলা হয়েছে, সর্বশেষ সহজলভ্য সামরিক সরঞ্জাম, প্রতিরক্ষা বাজেট, সৈন্য সংখ্যাসহ বিভিন্ন ধরনের ৬০টির বেশি মাপকাঠির ওপর ভিত্তি করে চলতি বছরের সূচক তৈরি হয়েছে। গত ৫ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশের সামরিক সক্ষমতাকে এই সূচকের ভিত্তি ধরা হয়েছে।

‘২০২৪ মিলিটারি স্ট্রেন্থ র‌্যাংকিং’ নামে এই সূচকে বাংলাদেশের সামরিক বাহিনী স্কোর পেয়েছে ০.৫৪১৯। গত বছর বাংলাদেশের এই স্কোর ছিল ০.৫৮৭১।

গ্লোবাল ফায়ার পাওয়ার বলছে, বাংলাদেশ সেনাবাহিনীতে সক্রিয় সৈন্য আছে ১ লাখ ৬৩ হাজার। ট্যাংক রয়েছে ৩২০টি এবং সামরিক যান ১৩ হাজার ১০০টি। এ ছাড়া সেলফ প্রোপেলড আর্টিলারি গান (এসপিজি) ২৭টি, মাল্টিপল লঞ্চ রকেট প্রজেক্টর (এমএলআরএস) যান রয়েছে ৭১টি।

অন্যদিকে বাংলাদেশের নৌবাহিনীতে সক্রিয় সদস্য ২৫ হাজার ১০০ জন। আর বিমান বাহিনীর সক্রিয় সদস্য ১৭ হাজার ৪০০ জন।

গ্লোবাল ফায়ার পাওয়ারের এই সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সামরিক শক্তির বিচারে ভারত, পাকিস্তান ও মিয়ানমারের পর চতুর্থ স্থানে আছে বাংলাদেশ।

সর্বশেষ - সকল নিউজ