logo
Sunday , 17 December 2023
  1. সকল নিউজ

তারেকের কাছে নালিশের লিস্ট দিলো শামা ওবায়েদ, নেতৃত্ব নিয়ে চরম দ্বন্দ্ব

প্রতিবেদক
admin
December 17, 2023 4:10 pm

কয়েক বছর ধরে টানা আন্দোলনে ব্যর্থ হওয়ায় বিএনপির হাইকমান্ড নিয়ে উঠছে নানান প্রশ্ন। এমনিতেও অভ্যন্তরীণ দ্বন্দ্ব আর কোন্দলে জর্জরিত বিএনপি ঠিক মতো মেরুদণ্ড সোজা করতেই পারছে না। এরই মধ্যে দলটির পলাতক ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কাছে একগুচ্ছ নালিশের বিশাল লিস্ট পাঠিয়েছে দলটির লাস্যময়ী নেত্রী শামা ওবায়েদ।

জানা গেছে, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া এতিমের টাকা আত্মসাতের দায়ে সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে থাকার সময়ই বিএনপি থেকে তাকে মাইনাস করার চূড়ান্ত ফয়সালা হয়েছে। তবে অসুস্থ হওয়ায় সরকারের মহানুভবতায় তিনি কারাগার থেকে বেরিয়ে বাসায় ও হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। যা সহ্য হচ্ছে না বিএনপির তারেকপন্থীদের। এ কারণে চলমান আন্দোলনে একটি পক্ষ মাঠে নামছে না।

অন্যদিকে যারা আন্দোলনে নামছে না কিংবা নীরব ভূমিকায় থাকছে তাদের নিয়ে একগুচ্ছ নালিশ পাঠানো হয়েছে লন্ডনে পালিয়ে থাকা তারেক রহমানের কাছে। জানা গেছে, নালিশের সেই লিস্টটা পাঠিয়েছেন বিএনপির আবেদনময়ী নেত্রী শামা ওবায়েদ। তার সঙ্গে তারেক রহমানের নিয়মিত ভিডিওকলে কথাও হয়।

নালিশের ওই লিস্টে রয়েছে বিএনপির একাধিক সিনিয়র নেতার নাম। যারা আন্দোলনে সক্রিয় নয়। ছাত্রদল ও যুবদলকে ধুয়ে দিয়েছেন তিনি। কেননা রাজপথ উত্তপ্ত করার জন্য টাকা নিয়েও ঠিকঠাক আন্দোলন করছে না অঙ্গসংগঠনের অনেক নেতাকর্মী। এতে করে শুধু টাকাই খরচ হচ্ছে, কাজের কাজ কিছুই হচ্ছে না।

এছাড়াও প্রশাসনের অনেক কর্মকর্তাকেও হাত করার যে পরিকল্পনা করেছিল বিএনপি, সেটারও সাফল্য আসেনি। এই খাতের জন্য প্রায় ৫০ কোটি টাকা বাজেট রাখা হয়েছিল, সে টাকা ব্যয় হলেও কোনো কাজই হয়নি বলে উল্লেখ করেছেন শামা।

যদিও নালিশের পুরো অংশটা এখনো হাতে আসেনি। তবে নালিশ লিস্ট তৈরির সময় শামার সাথে থাকা এক সিনিয়র নেতার সূত্রে এসব তথ্য জানা গেছে। তিনি আরও বলেছেন, শামা ওবায়েদ নেতৃত্ব পাল্টাতে তারেকের কাছে আবদার করেছেন। রুহুল কবির রিজভীকে দিয়ে আন্দোলন সম্ভব না বলে মন্তব্য করে কোনো জামায়াত নেতাকে আপোষ করে মাঠে নামানোর ইঙ্গিত দিয়েছেন।

যদিও বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন বলেছেন, নেতৃত্ব পাল্টাতেই পারে একটি দলের। এটা নিয়ে ভিন্ন দল রাজনীতি করুক আমরা চাই না। এক নেতা বিদেশে, নেত্রী হাসপাতালে, কিছু নেতা জেলে, তাই আমাদের কিছু পরিবর্তন আসলেও অবাক হওয়ার কিছু থাকবে না। আর নালিশ-টালিশ কিছু না। দলের পরিস্থিতি তারেক রহমানকে জানিয়েছে শামা। এটা গুরুত্বের সাথে দেখার দরকার নেই।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত