logo
Thursday , 7 December 2023
  1. সকল নিউজ

মোবাইলে রেমিট্যান্স লেনদেনের সীমা বাড়ল : বাংলাদেশ ব্যাংক

প্রতিবেদক
admin
December 7, 2023 4:38 pm

ব্যাংকিং চ্যানেলে আসা রেমিট্যান্স মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাবের মাধ্যমে লেনদেনের সীমা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে, এখন থেকে সর্বোচ্চ ২ লাখ ৫০ হাজার টাকা ব্যাংক থেকে সরাসরি রেমিট্যান্সভোগীর কাছে পাঠানো যাবে।

গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশে কার্যরত সব এমএফএস প্রোভাইডার প্রতিষ্ঠান ও তপসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এর আগে এক বারে সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত রেমিট্যান্স আয় উত্তোলন করা যেত।

এমএফএস হিসাবে বৈধ উপায়ে পাঠানো রেমিট্যান্সের সীমা বৃদ্ধি সম্পর্কে নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকিং চ্যানেলে আগত রেমিট্যান্স মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাবের মাধ্যমে বিতরণের ক্ষেত্রে রেমিট্যান্সভোগীর এমএফএস হিসাবে সর্বোচ্চ ২ লাখ ৫০ হাজার টাকা (নগদ প্রণোদনার অর্থ ব্যতীত) ব্যাংক কর্তৃক সরাসরি দেওয়া যাবে।

রেমিট্যান্স গ্রহণের ফলে কোনো বেনিফিশিয়ারি হিসাবের স্থিতি ৩ লাখ টাকা অতিক্রম করলে উক্ত হিসাবের স্থিতি পুনরায় ৩ লাখ টাকার মধ্যে না আসা পর্যন্ত ঐ হিসাবে নতুন করে কোনো ক্যাশ ইন/অ্যাড মানি করা যাবে না।

রেমিট্যান্সের খাত ব্যতীত এমএফএসের অন্যান্য সব লেনদেনের ক্ষেত্রে এ বিভাগের ২০২২ সালের এপ্রিল মাসে জারি করা নির্দেশনা পরিপালন নিশ্চিত করতে হবে। এই নির্দেশনার ফলে ইতিপূর্বে জারি করা ২০১৯ সালের ডিসেম্বরের সার্কুলার রহিত করা হয়েছে। নতুন এই নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

সর্বশেষ - সকল নিউজ