logo
Wednesday , 1 November 2023
  1. সকল নিউজ

মিছিল-অবস্থান কর্মসূচিতে রাজপথে সরব আ.লীগ

প্রতিবেদক
admin
November 1, 2023 9:42 am

বিএনপি-জামায়াত ঘোষিত অবরোধের প্রতিবাদে রাজপথে সরব ছিল আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। রাজধানী ঢাকার প্রতিটি থানা-ওয়ার্ডে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে তারা। জনগণের জানমাল রক্ষায় এবং বিএনপি-জামায়াতের অবরোধের প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের থানা-ওয়ার্ডের নেতারা নিজ নিজ এলাকায় লাঠি নিয়ে সতর্ক অবস্থায় পাহারা দিয়েছেন।

মঙ্গলবার বিএনপি-জামায়াতের ডাকা তিন দিনের অবরোধের প্রথম দিন রাজপথ মূলত দখলে রেখেছিল দলটি।

অবরোধের প্রথম দিন সকালে নেতাকর্মীরা বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আসেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাদের সংখ্যাও বাড়তে থাকে। পরে ঢাকা মহানগর দক্ষিণের নেতাকর্মীরা কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন। সেখানে মিছিলও করেন তারা। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, যুগ্ম সাধারণ সম্পাদক মিরাজ হোসেন, মহিউদ্দিন আহমেদ মহি, সাংগঠনিক সম্পাদক গোলাম সারওয়ার কবি, দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ উপস্থিত ছিলেন। এ সময় নেতারা জানান, জনগণের জানমাল রক্ষায় এবং যে কোনো ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড রুখতে তারা মাঠে আছেন। সতর্ক পাহারার পাশাপাশি শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করছেন। ধানমন্ডি ৩/এ দলের সাংগঠনিক সম্পাদক মির্জা আজমসহ কেন্দ্র ও মহানগরের কয়েক নেতা অবস্থান নেন।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি প্রায় সব থানা আয়োজিত শান্তি সমাবেশ ও মিছিলে অংশগ্রহণ করেন। শ্যামলী, মোহাম্মদপুর, আদাবরসহ বেশকিছু সমাবেশে শেখ বজলুর রহমান বক্তব্য রাখেন। এ সময় আরও উপস্থিত ছিলেন আজিজুল হক রানা, অধ্যক্ষ আব্দুস সত্তার প্রমুখ।

এসএম মান্নান কচি মিরপুর ও গাবতলীতে অনুষ্ঠিত শান্তি সমাবেশ ও মিছিলসহ পল্ল­বী, বাড্ডাসহ বেশকিছু সমাবেশে অংশগ্রহণ করেন ও মিছিলের নেতৃত্ব দেন। সমাবেশে আরও উপস্থিত ছিলেন আগা খান মিন্টু এমপি, মিজানুর রহমান মিজান, এবিএম মাজাহারুল আনাম, মিজানুল ইসলাম মিজু, অধ্যাপক এমএ হামিদ, হিমাংশু কিশোর দত্ত প্রমুখ।

কাফরুলে ঢাকা-১৫ আসনের সংসদ-সদস্য কামাল আহমেদ মজুমদারের নেতৃত্বে সমাবেশ পরিচালনা করেন উইলিয়াম প্রলয় সমন্দার বাপ্পি, উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন, এম সাইফুল্লাহ সাইফুল, সাইফুদ্দিন টিপু, আবু রব্বানি লিখন প্রমুখ। বাড্ডা, ভাটারা ও গুলশান/বনানী এলাকায় সমাবেশে অংশগ্রহণ করেন কাদের খান, জাহাঙ্গীর আলম, ফারুক মিলন, ফরিদ আহমেদ ও আফরোজা খন্দকার, শহীদ খন্দকার বিল্লাল হোসেন প্রমুখ। উত্তরায় ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-১৮ আসনের সংসদ-সদস্য মোহাম্মদ হাবিব হাসান শোডাউন করেন ভোর থেকে রাত অবধি।

এদিকে অবরোধের প্রতিবাদে হাতে লাঠি নিয়ে অবস্থান নিয়েছিল যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগ। ঢাকা-৫ নির্বাচনি এলাকার ১৪ দলের সমন্বয়ক হারুনুর রশীদ মুন্নার সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবির, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রচার ও প্রকাশনা সম্পাদক চৌধুরী সাইফুন্নবী সাগর। ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন ঢাক-৫ নির্বাচনি এলাকা ও রাজধানীর প্রবেশদ্বার কাজলা ও যাত্রাবাড়ী এলাকায় ব্যাপক শোডাউন দেন। ডেমরা চৌরাস্তায় বিক্ষোভ মিছিল ও অবস্থান নিয়েছিলেন থানা আওয়ামী লীগ। এতে নেতৃত্ব দেন ডেমরা থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লার বড় ছেলে মশিউর রহমান মোল্লা সজল।

মঙ্গলবার দুপুর ১২টায় পুরান ঢাকার নর্থ-সাউথ রোডে প্রতিবাদ সভা করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য সাঈদ খোকন। প্রতিবাদ সভা শেষে বেলা ১২টায় মোহাম্মদ সাঈদ খোকনের নেতৃত্বে পুরান ঢাকার নর্থ-সাউথ রোড থেকে বিক্ষোভ মিছিল হয়। মিছিলটি ইংলিশ রোডের তাঁতীবাজার মোড় ঘুরে আবার নর্থ-সাউথ রোডের সুরিটোলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনের এলাকায় গিয়ে শেষ হয়।

সবুজবাগ থানা আওয়ামী লীগের উদ্যোগে সবুজবাগ থানাধীন ৫নং ওয়ার্ডের অতীশ দীপঙ্কর মহাসড়ক (বৌদ্ধমন্দির) ও এর আশপাশের বিভিন্ন এলাকায় ১২টি ভিন্ন ভিন্ন স্পটে মঙ্গলবার সকাল থেকে অবস্থান কর্মসূচি, শান্তি মিছিল ও পথসভা হয়। এসব কর্মসূচির নেতৃত্ব দেন সবুজবাগ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ডিএসসিসির ৫নং ওয়ার্ড কাউন্সিলর লায়ন চিত্তরঞ্জন দাস।

যুবলীগের বিক্ষোভ মিছিল : বিএনপি-জামায়াতের ঘোষিত তিন দিনের অবরোধ কর্মসূচির প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে আওয়ামী যুবলীগ। মঙ্গলবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউ থেকে শুরু হয়ে জিপিও জিরো পয়েন্ট হয়ে আবার বঙ্গবন্ধু অ্যাভিনিউতে এসে বিক্ষোভ মিছিলটি শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মো. তাজউদ্দিন আহমেদ, জসিম মাতব্বর, প্রচার ও প্রকাশনা সম্পাদক জয়দেব নন্দী, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাইন উদ্দিন রানা, সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা প্রমুখ।

যুব মহিলা লীগ : বিএনপি-জামায়াতের ঘোষিত তিন দিনের অবরোধ কর্মসূচির প্রতিবাদে ও সব ধরনের নাশকতা ঠেকাতে যুব মহিলা লীগের নেতাকর্মীরা সতর্ক অবস্থানে রয়েছে। মঙ্গলবার যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শারমিন সুলতানা লিলির নেতৃত্বে নেতাকর্মীরা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ কার্যালয়ের সামনে অবস্থান নিতে দেখা যায়। এ সময় নেত্রীদের স্লোগানে মুখরিত হয়ে ওঠে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউ প্রাঙ্গণ।

তফশিল পর্যন্ত মাঠের কর্মসূচি ঘোষণা : এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা পর্যন্ত কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ। এ সময় দেশব্যাপী শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে দলটি। মঙ্গলবার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, বিএনপি-জামায়াতের সন্ত্রাস, নাশকতা ও নৈরাজ্যের প্রতিবাদে দেশব্যাপী আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ কর্মসূচি আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণার আগমুহূর্ত পর্যন্ত অব্যাহত থাকবে। বিজ্ঞপ্তিতে আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাদের কর্মসূচি পালনের জন্য অনুরোধ করা হয়। একই সঙ্গে বিএনপি-জামায়াত যেন হরতাল, অবরোধ ও সমাবেশের নামে নাশকতা করতে না পারে সেজন্য সর্বাত্মক সতর্ক অবস্থানে থেকে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে।

সর্বশেষ - সকল নিউজ