logo
Thursday , 26 October 2023
  1. সকল নিউজ

এক বছরের জন্য পদোন্নতি পাচ্ছেন ৩৬৫ পুলিশ কর্মকর্তা

প্রতিবেদক
admin
October 26, 2023 8:31 am

নির্বাচনের আগমুহূর্তে এক বছরের জন্য পুলিশের ৩৬৫ কর্মকর্তাকে বিশেষ পদোন্নতি দেওয়া হচ্ছে। তাঁদের জন্য পুলিশের সাংগঠনিক কাঠামোতে সুপারনিউমারারি বা সংখ্যাতিরিক্ত পদ তৈরির প্রক্রিয়া চলছিল গত জুলাই থেকে। গতকাল বুধবার অর্থ বিভাগ এর অনুমোদন দিয়েছে। এখন প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটি ও প্রধানমন্ত্রী অনুমোদন দিলে এসব পদ সৃষ্টি চূড়ান্ত হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে, অস্থায়ীভাবে সৃষ্ট এসব পদে পদোন্নতি পাওয়া কর্মকর্তারা আগের পদেই দায়িত্ব পালন করবেন। তাঁদের শুধু বেতনসহ আনুষঙ্গিক সুযোগ-সুবিধা বাড়বে। এতে প্রতি মাসে আনুমানিক এক কোটি টাকা খরচ বাড়বে সরকারের।
অর্থ বিভাগ সূত্রে জানা যায়, গতকাল অনুমোদন পাওয়া পদের মধ্যে রয়েছে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (গ্রেড-২) পদ ১০টি, উপমহাপরিদর্শক (গ্রেড-৩) ৬৫টি, অতিরিক্ত উপমহাপরিদর্শক (গ্রেড-৪) ১৪০টি এবং পুলিশ সুপারের (গ্রেড-৫) পদ ১৫০টি।

জনপ্রশাসন মন্ত্রণালয় এসব সংখ্যাতিরিক্ত পদ অনুমোদনের জন্য তিন ধাপে অর্থ বিভাগে প্রস্তাব পাঠিয়েছিল। গতকাল একসঙ্গে সব পদ অনুমোদন দেয় অর্থ বিভাগ। আজ সচিব কমিটির সভা রয়েছে। যদিও সভার আলোচ্য সূচিতে নতুন এই পদ অনুমোদনের বিষয়টি উল্লেখ নেই।নিয়ম অনুযায়ী, সচিব কমিটিতে অনুমোদনের পর প্রধানমন্ত্রীর অনুমোদন লাগবে।

জানতে চাইলে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কালের কণ্ঠকে বলেন, পুলিশ ক্যাডারে উচ্চপদে পদের সংখ্যা খুব কম। বৈষম্যের কারণে অন্যান্য বিসিএস ক্যাডারের চেয়ে পুলিশ পিছিয়ে পড়েছে। পুলিশের শীর্ষ পর্যায়ে পদোন্নতি না হওয়ায় দীর্ঘদিন ধরে হতাশাও কাজ করছিল। অল্পসংখ্যক পদ থাকায় সামগ্রিকভাবে বিবেচনা করে পদোন্নতির ক্ষেত্রে অসংগতি দূর করতে পুলিশ সদর দপ্তর থেকে এই পদ সৃষ্টির প্রস্তাব দেওয়া হয়েছিল।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরীক্ষা-নিরীক্ষা করে তা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠায়। তিনি বলেন, ‘অর্থ বিভাগের অনুমোদন পাওয়ায় আশা করছি শিগগির কিছু কর্মকর্তার পদোন্নতি হবে।’

গত ২০ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সংখ্যাতিরিক্ত পদ সৃজনসংক্রান্ত কমিটির সভায় পুলিশের জন্য ৫২৯টি পদ সৃষ্টির সিদ্ধান্ত হয়। এতে অতিরিক্ত আইজি (গ্রেড-১) পদমর্যাদার ১৫টি এবং একই পদের গ্রেড-২-তে ৩৪টি, ডিআইজি ১৪০টি, অতিরিক্ত ডিআইজি ১৫০টি এবং পুলিশ সুপার (এসপি) ১৯০টি পদের কথাও বলা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয় এর মধ্যে ৩৬৫টি পদের জন্য সুপারিশ করে অর্থ মন্ত্রণালয়ে পাঠায়।

সুপারনিউমারারি পদের মেয়াদ হবে মাত্র এক বছর

পুলিশ কর্মকর্তাদের সুপারনিউমারারি এসব পদের মেয়াদ হবে মাত্র এক বছর। পদগুলোতে কর্মরতরা পদোন্নতি, অবসর, অপসারণ বা অন্য কোনো কারণে পদ শূন্য হলে তা স্বয়ংক্রিয়ভাবে বিলুপ্ত হবে—এমন শর্ত দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগ তা অনুমোদন দিয়েছে।

তবে গত কয়েক বছর প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদেরও সংখ্যাতিরিক্ত পদে পদোন্নতি দেওয়া হয়েছিল। কিন্তু সেখানে পদের মেয়াদ এক বছর হবে—এমন শর্ত ছিল না। ফলে তাঁরা পদোন্নতির পর যথানিয়মে চাকরি করে গেছেন। কিন্তু পুলিশের জন্য এক বছর নির্ধারণ করে দেওয়ায় এ নিয়ে ভবিষ্যতে জটিলতা তৈরি হতে পারে বলে পুলিশ কর্মকর্তারা মনে করছেন।

জানতে চাইলে সাবেক সচিব এ কে এম আবদুল আউয়াল মজুমদার কালের কণ্ঠকে বলেন, রাজস্ব খাতে এমন পদ তৈরির নজির আছে। তবে এত বড় সংখ্যায় সাধারণত করা হয় না। এক বছরের শর্ত দেওয়ার বিষয়ে তিনি বলেন, এতে যে জটিলতা তৈরি হলো তার সমাধানের জন্য পদগুলোর মেয়াদ শেষে হওয়ার ছয় মাস আগে থেকে আবার জনপ্রশাসন মন্ত্রণালয়কে উদ্যোগ নিয়ে সব প্রক্রিয়া শেষ করে পদগুলো স্থায়ী করতে হবে। তা না হলে এক বছর পার হওয়ার পর সংশ্লিষ্ট কর্মকর্তারা বেতনের বাড়তি অংশ পাবেন না।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, দীর্ঘদিন ধরে পুলিশ ক্যাডারের জনবল কাঠামো হালনাগাদ করা হয়নি। এতে করে ওপরের দিকে পদ কম থাকায় অনেক যোগ্য কর্মকর্তা সময়মতো পদোন্নতি পাচ্ছেন না। এ জন্য তাঁদের সুপারনিউমারারি পদ সৃষ্টি করে পদোন্নতি দেওয়া হচ্ছে।

বর্তমানে পুলিশের জনবল কাঠামোতে মঞ্জুরিকৃত পদ রয়েছে—পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (গ্রেড-১) দুটি, অতিরিক্ত মহাপরিদর্শক (গ্রেড-২) ১৫টি, উপমহাপরিদর্শক (গ্রেড-৩) ৬৭টি, অতিরিক্ত উপমহাপরিদর্শক (গ্রেড-৪) ১০৫টি ও পুলিশ সুপারের (গ্রেড-৫) ৩৬৭টি। তবে বিভিন্ন সময় পদোন্নতির কারণে এসব পদে এর চেয়ে অনেক বেশি কর্মকর্তা কর্মরত আছেন।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

ভুয়া পিএইচডি ডিগ্রীর খবর সোশাল মিডিয়ায় প্রচার- লেঃ কর্নেল (অব) শহিদ উদ্দিন খানের

আন্তর্জাতিক হর্টিকালচার মেলা দেখতে বিদেশ যাচ্ছেন ১৫০ জন

বিএনপি ক্ষমতার জন্য রাতে দূতাবাসে দূতাবাসে ঘুরে বেড়ায়: তথ্যমন্ত্রী

বিএনপির ছত্রছায়ায় অপকর্মে লিপ্ত জামায়াত-শিবির

তাপ প্রবাহে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি

পুতিনের হুমকির পরও গ্যাসের দাম সীমিত করার প্রস্তাব ইইউয়ের

আজকে যদি বিদায় হতে পারতাম, ভালো লাগত: সিইসি

চট্টগ্রাম বন্দরের মুনাফায় বিদেশিদের চোখ

সন্ত্রাসী-চাঁদাবাজকে প্রশ্রয় দেওয়া হবে না: নিক্সন চৌধুরী

শর্ত প্রত্যাহার করলে সুষ্ঠু নির্বাচন বিষয়ে বিএনপির সাথে সংলাপ হতে পারে : সেতুমন্ত্রী