logo
Tuesday , 24 October 2023
  1. সকল নিউজ

বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি অনেক উজ্জল হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রতিবেদক
admin
October 24, 2023 1:30 pm

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, বর্তমান সরকারের আমলে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি অনেক উজ্জল হয়েছে। অর্থনীতির আকার ও সক্ষমতা বহুগুণ বৃদ্ধি পেয়েছে। পোশাক রপ্তানিকারক দেশগুলোর মধ্যে বাংলাদেশে সর্বোচ্চ সংখ্যক পরিবেশবান্ধব গার্মেন্টস শিল্প রয়েছে।

ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে ‘পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাফল্য (২০১৯-২০২৩)’ প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সোমবার সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশে রিটার্ন অন ইনভেস্টমেন্ট (বিনিয়োগের মুনাফা) বেশি। প্রায় প্রতিটি আর্থ-সামাজিক সূচকে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর তুলনায় এগিয়ে আছে। ‘ইজ অব ডুয়িং বিজনেস’ সূচকের উন্নয়নেও সরকার আন্তরিকভাবে কাজ করেছে বলে তিনি উল্লেখ করেন।

ড. মোমেন বলেন, বিদেশে বাংলাদেশের প্রতিটি মিশনে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে সংশ্লিষ্ট দেশের মিডিয়া, থিংক ট্যাংক ও বিশ্ববিদ্যালয়ের সাথে সেমিনার ও ওয়ার্কশপ আয়োজন করে আমাদের অভাবনীয় অর্থনৈতিক সাফল্যের চিত্র তুলে ধরা হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ হচ্ছে পৃথিবীর মধ্যে একমাত্র দেশ যেখানে গণতন্ত্র, ন্যায়বিচার ও মানবাধিকারের জন্য ৩০ লক্ষ মানুষ প্রাণ দিয়েছে। বঙ্গবন্ধু তার জীবনের অধিকাংশ সময় মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। ধন্যবাদ জ্ঞাপন করেন পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন।

স্বাগত বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, সরকারের আন্তরিক প্রচেষ্টার ফলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাবমূর্তির উন্নতি হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষতা ও যোগ্যতার ওপর বহির্বিশ্বের আস্থা ও বিশ্বাস সৃষ্টি হয়েছে। ফলে ডি-৮ এর সদস্যভুক্ত দেশসমূহের কূটনীতিকদের এখানে প্রশিক্ষণের জন্য প্রেরণ করছে।

তিনি বলেন, কোভিড-১৯ মহামারি মোকাবিলায় বাংলাদেশ অসামান্য কূটনৈতিক সাফল্যের নজির রেখেছে। সবার জন্য প্রয়োজনীয় সংখ্যক টিকার ব্যবস্থা করা অনেক চ্যালেঞ্জিং একটা কাজ ছিল বলে উল্লেখ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

পররাষ্ট্র সচিব বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্রনীতিকে উপজীব্য করে বহির্বিশ্বে বাংলাদেশের অবস্থানকে সুদৃঢ় ও মর্যাদাপূর্ণ করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য মোহাম্মদ এ আরাফাত, সাবেক পররাষ্ট্র সচিব ফারুক সোবহান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, জাতিসংঘের ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ)-এর বিশেষ দূত ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ, অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান এবং গবেষক ও কলামিস্ট সুভাষ সিংহ রায়।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত