logo
Wednesday , 18 October 2023
  1. সকল নিউজ

নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে বাংলাদেশকে সহায়তা দেবে নরওয়ে

প্রতিবেদক
admin
October 18, 2023 9:38 am

বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে সহায়তা দেবে নরওয়ে। নরফান্ড দ্বারা পরিচালিত ক্লাইমেট ইনভেস্টমেন্ট ফান্ড (সিআইএফ) বৈশ্বিক জ্বালানি সংরক্ষণে নরওয়ের একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। ২০২২ থেকে ২০২৭ সালের জন্য সিআইএফ ১০ বিলিয়ন নরওয়েজিয়ান ক্রোনার বরাদ্দ করেছে যেন উন্নয়নশীল দেশগুলো নবায়নযোগ্য জ্বালানি স্বল্প-কার্বন প্রযুক্তিতে বিনিয়োগ করে কয়লা এবং অন্যান্য জীবাশ্ম জ্বালানি শক্তি থেকে কার্বন নিঃসরণ উল্লেখযোগ্য পরিমাণে কমিয়ে আনতে পারে। এ নির্বাচিত দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম।

বাংলাদেশে জলবায়ু বিনিয়োগ তহবিলের (সিআইএফ) যাত্রা শুরু করার লক্ষ্যে সোমবার রাজধানীর একটি হোটেলে ঢাকার নরওয়েজিয়ান দূতাবাস, নরফান্ড এবং দ্য নর্ডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ইন বাংলাদেশ (এনসিসিআই) আয়োজিত সেমিনারে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে বলা হয়, সৌরবিদ্যুৎ কেন্দ্র এবং উইন্ড ফর্মের মতো বড় পরিসরের প্রকল্পের পাশাপাশি ছাদে সোলার ইনস্টলেশনের মতো ছোট প্রকল্পের মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে তহবিলটি সহায়তা দেবে। এরই সঙ্গে সিআইএফ জলবায়ু প্রভাবের সাথে টেকসই প্রযুক্তি যেমন, শক্তি সঞ্চয় এবং প্রেরণের পরিকাঠামোতে বিনিয়োগ করবে।

সেমিনারের প্রধান অতিথি জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রধানমন্ত্রীর বিশেষ দূত এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বিনিয়োগের পাশাপাশি জ্ঞান ও সক্ষমতা তৈরিতে প্রযুক্তিগত সহায়তাও প্রয়োজন। এতে নরফান্ডের ক্লাইমেট ইনভেস্টমেন্ট ফান্ড একটি বড় সহায়ক হতে পারে।

এনসিসিআই এর সভাপতি তাহরিন আমান বলেন, বাংলাদেশের জ্বালানি ও বিদ্যুৎ খাত একটি গভীর পরিবর্তনের মধ্যে রয়েছে। যা ঐতিহ্যগত জীবাশ্ম জ্বালানি থেকে নবায়নযোগ্য শক্তির উৎসে স্থানান্তরিত হচ্ছে এ পরিবর্তন কেবল আমাদের জ্বালানি শক্তির উৎসের পরিবর্তন নয়। এটি একটি টেকসই ভবিষ্যত গড়ে তোলার জন্য আমাদের সংকল্পের প্রমাণ।

নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিক্টার-সেভেন্ডসেন বলেন, পুঁজির অ্যাক্সেস-নবায়নযোগ্য জ্বালানি শক্তি শিল্পের বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্ভরযোগ্য এবং অভিজ্ঞ আর্থিক অংশীদার নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন ও উন্নয়নের মূল চাবিকাঠি।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

বৈশ্বিক সংকট মোকাবিলায় নেতৃত্ব দেবে কৃষক: ডেপুটি স্পিকার

মার্কিন নীতি ও তৎপরতা: বাংলাদেশকে সতর্কবার্তা দিল চীন

রাজধানীতে মাদকসহ ৪২ জন আটক

তত্ত্বাবধায়ক সরকার ফর্মুলায় আর কোনো নির্বাচন হবে না’

ভোল পাল্টাল বিশ্ব ব্যাংক, বাংলাদেশকে সুখবর দিচ্ছে রেমিটেন্স

বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করছেন শেখ হাসিনা: এলজিআরডি মন্ত্রী

পোশাক রপ্তানি গত বছরের চেয়ে ১৩.১৫% বেশি : বিজিএমইএ সভাপতি

আদালত বর্জন বিএনপির আইনজীবীদের রাজনৈতিক স্ট্যান্টবাজি : আইনমন্ত্রী

বিএনপি বিভিন্নভাবে সরকারবিরোধী তৎপরতায় লিপ্ত রয়েছে : সেতুমন্ত্রী

জ্বালানি তেল আমদানি, পরিশোধন ও বিক্রির সুযোগ পাচ্ছেন উদ্যোক্তারা