logo
Tuesday , 10 October 2023
  1. সকল নিউজ

দোহাজারী থেকে কক্সবাজার রেলপথ উদ্বোধন আগামী ১২ নভেম্বর

প্রতিবেদক
admin
October 10, 2023 4:08 pm

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ উদ্বোধন হবে ১২ নভেম্বর। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে এ পথে ট্রেন চলাচল উদ্বোধন করবেন।রোববার নিজ দফতরে গণমাধ্যমের সঙ্গে আলাপে এসব কথা বলেন তিনি।

রেলমন্ত্রী বলেন, দোহাজারী-কক্সবাজার রেলপথ উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশের রেল যোগাযোগ ব্যবস্থায় যুক্ত হতে যাচ্ছে পর্যটন নগরী কক্সবাজার।

তিনি আরো বলেন, দোহাজারী-কক্সবাজার রেলপথের পরীক্ষামূলক ট্রায়াল রান আগামী ১৫ অক্টোবর শুরু হবে। ধারাবাহিক পরীক্ষা-নিরীক্ষার পর আগামী ১২ নভেম্বর উদ্বোধন করা হবে। ডিসেম্বর মাস থেকে এ রেলপথে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু হতে পারে।

রেলওয়ে সূত্র জানায়, ২০১০ সালে চট্টগ্রামের দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমারের অদূরে ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ রেল ট্র্যাক নির্মাণ প্রকল্পের কাজ হাতে নেয় সরকার। প্রথম পর্যায়ে দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ দশমিক ৮৩ কিলোমিটার সিঙ্গেল লাইন ডুয়েল গেজ রেললাইন নির্মাণ করা হচ্ছে। এরই মধ্যে প্রকল্পের ৯০ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে। এ প্রকল্পের আওতায় ৯টি রেলস্টেশন, ৪টি বড় ও ৪৭টি ছোট সেতু, ১৪৯টি বক্স কালভার্ট ও ৫২টি রাউন্ড কালভার্ট নির্মাণ করা হয়েছে। এছাড়া লেভেলক্রসিং রয়েছে ৯৬টি।

সর্বশেষ - সকল নিউজ