logo
Thursday , 21 September 2023
  1. সকল নিউজ

ভারতে ৩৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমোদন

প্রতিবেদক
admin
September 21, 2023 9:46 am

আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতে ৩ হাজার ৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ৩০ অক্টোবর পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি শাখা থেকে এ সংক্রান্ত একটি চিঠি ইস্যু করা হয়েছে। এতে মোট ৭৯টি প্রতিষ্ঠানকে এসব ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে। তারা প্রত্যেকে ৫০ টন করে এই ইলিশ রপ্তানি করতে পারবে।

চিঠিতে বলা হয়েছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে ইলিশ মাছ রপ্তানির বিষয়ে পাওয়া আবেদনগুলো যাচাই-বাছাই করে শর্ত সাপেক্ষে এসব প্রতিষ্ঠানগুলোকে তাদের নামের নির্ধারিত পরিমাণ ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দেওয়া হলো। শর্তে বলা হয়, রপ্তানি নীতি ২০২১-২০২৪ এর বিধি-বিধান অনুসরণ করতে হবে। শুল্ক কর্তৃপক্ষের মাধ্যমে রপ্তানির অনুমতি পাওয়া পণ্যের কায়িক পরীক্ষা যথাযথভাবে করতে হবে। প্রতিটি কনসাইনমেন্ট জাহাজীকরণ শেষে রপ্তানি সংক্রান্ত সব কাগজপত্র ই-মেইল করতে হবে এবং অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি রপ্তানি করা যাবে না।

চিঠিতে আরও বলা হয়, প্রতিটি পণ্যচালান রপ্তানিকালে শুল্ক কর্তৃপক্ষ এসোডা ওয়ার্ল্ড সিস্টেম পরীক্ষা করে অনুমোদিত পরিমাণের অতিরিক্ত পণ্য রপ্তানি না করার বিষয়টি নিশ্চিত হবেন। এ অনুমতির মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। তবে সরকার মৎস্য আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনো ধরনের বিধি-নিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এ অনুমতির মেয়াদ শেষ হবে।

এ ছাড়া সরকার প্রয়োজনে যেকোনো সময় ইলিশ মাছ রপ্তানি বন্ধ করতে পারবে। এ অনুমতি কোনোভাবেই হস্তান্তরযোগ্য নয় এবং অনুমোদিত রপ্তানিকারক ব্যতীত সাব কন্ট্রাক্টে রপ্তানি করা যাবে না বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

প্রধানমন্ত্রী আজ উদ্বোধন করবেন মেট্রোরেলে কালজয়ী স্বপ্নপূরণ

দেশের সর্বাধুনিক ডিপোতে রূপান্তরিত হয়েছে বিএম কনটেইনার ডিপো

নড়াইলে ধর্ম অবমাননায় অভিযুক্ত তরুণ তিন দিনের রিমান্ডে

মিয়ানমার সীমান্ত হেলিকপ্টার ও যুদ্ধবিমান উড়ছে, আতঙ্কে স্থানীয়রা

সচল পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট, কমবে লোডশেডিং

রোহিঙ্গাদের স্থানান্তরে জাতিসংঘের সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

জেলহত্যা দিবস বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

মেরুদণ্ডহীন বিএনপিতে বাড়ছে নুর ও মান্নার সমাদর!

বেইলি রোডে আগুনের ঘটনায় দায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা: বাহাউদ্দিন নাছিম

ক্ষতিগ্রস্ত মানুষের পাশে থাকতে নেতাকর্মীদের নির্দেশ শেখ হাসিনার