logo
Friday , 15 September 2023
  1. সকল নিউজ

৭১৫ কোটি টাকায় এক লাখ ৭০ হাজার টন সার কিনবে সরকার

প্রতিবেদক
admin
September 15, 2023 9:06 am

রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডা ও মরক্কো থেকে এক লাখ ৭০ হাজার মেট্রিক টন সার কেনার অনুমোদন দিয়েছে সরকার। এরমধ্যে এক লাখ টন মিউরেট-অব-পটাশ (এমওপি), ৪০ হাজার টন ডিএপি ও ৩০ হাজার টন টিএসপি সার রয়েছে।

এতে মোট ব্যয় হবে ৭১৫ কোটি ৩৫ লাখ ৭৫ হাজার টাকা।

ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের বলেন, ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৪টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয় এর প্রস্তাবনাগুলোর মধ্যে বিদ্যুৎ বিভাগের চারটি, কৃষি মন্ত্রণালয়ের চারটি, বাণিজ্য মন্ত্রণালয়ের তিনটি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি এবং খাদ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১৪টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২৩ হাজার ৮২ কোটি ৪৬ লাখ ৮২ হাজার ৫৪৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ২২ হাজার ৩৬৭ কোটি ১১ লাখ ৭ হাজার ৫৪৬ টাকা এবং দেশীয় ব্যাংক অর্থায়ন ৭১৫ কোটি ৩৫ লাখ ৭৫ হাজার টাকা।

তিনি জানান, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন থেকে ১৩তম লটে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ১৭৭ কোটি ৬৫ লাখ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অপর এক প্রস্তাবে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন থেকে ১৪তম লটে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ১৭৭ কোটি ৬৫ লাখ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি এস এ থেকে ষষ্ঠ লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার ২৩১ কোটি ৪৪ লাখ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অপর এক প্রস্তাবে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি এস এ থেকে ৭ম লটে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার ১২৮ কোটি ৬১ লাখ ৭৫ হাজার টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

ঢাকার ২২৯ সরকারি ভবন ঝুঁকিপূর্ণ, দুই মাসের মধ্যে ভাঙতে হবে ৪২টি

একদিনে বাজার মূলধন বাড়লো ৮ হাজার কোটি টাকা

রূপপুরে আরেকটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনে রোসাটমকে আহ্বান প্রধানমন্ত্রীর

টেকসই অভিবাসন নিশ্চিতে উদ্যোগ নেওয়া হচ্ছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

‘মেড ইন বাংলাদেশ’ স্যাটেলাইট লঞ্চ করা হবে : টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী

‘বাংলাদেশকে বিশ্বের দ্রুততম বর্ধনশীল দেশে পরিণত করতে সক্ষম হয়েছি’

পানির নিচে ৫০০০ হেক্টরের ফসল

ভিটামিন ‘এ’ ক্যাপসুল পাবে আড়াই কোটিরও বেশি শিশু

জঙ্গি মামলার পরোয়ানাভুক্ত পলাতক আসামি কক্সবাজারে গ্রেফতার

বিএনপি গণতন্ত্রের পথে প্রতিবন্ধকতা: তথ্যমন্ত্রী