logo
Friday , 15 September 2023
  1. সকল নিউজ

৭১৫ কোটি টাকায় এক লাখ ৭০ হাজার টন সার কিনবে সরকার

প্রতিবেদক
admin
September 15, 2023 9:06 am

রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডা ও মরক্কো থেকে এক লাখ ৭০ হাজার মেট্রিক টন সার কেনার অনুমোদন দিয়েছে সরকার। এরমধ্যে এক লাখ টন মিউরেট-অব-পটাশ (এমওপি), ৪০ হাজার টন ডিএপি ও ৩০ হাজার টন টিএসপি সার রয়েছে।

এতে মোট ব্যয় হবে ৭১৫ কোটি ৩৫ লাখ ৭৫ হাজার টাকা।

ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের বলেন, ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৪টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয় এর প্রস্তাবনাগুলোর মধ্যে বিদ্যুৎ বিভাগের চারটি, কৃষি মন্ত্রণালয়ের চারটি, বাণিজ্য মন্ত্রণালয়ের তিনটি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি এবং খাদ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১৪টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২৩ হাজার ৮২ কোটি ৪৬ লাখ ৮২ হাজার ৫৪৬ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ২২ হাজার ৩৬৭ কোটি ১১ লাখ ৭ হাজার ৫৪৬ টাকা এবং দেশীয় ব্যাংক অর্থায়ন ৭১৫ কোটি ৩৫ লাখ ৭৫ হাজার টাকা।

তিনি জানান, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন থেকে ১৩তম লটে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ১৭৭ কোটি ৬৫ লাখ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অপর এক প্রস্তাবে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন থেকে ১৪তম লটে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ১৭৭ কোটি ৬৫ লাখ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি এস এ থেকে ষষ্ঠ লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার ২৩১ কোটি ৪৪ লাখ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অপর এক প্রস্তাবে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি এস এ থেকে ৭ম লটে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার ১২৮ কোটি ৬১ লাখ ৭৫ হাজার টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ বিএনপির নেতৃত্বে ডালপালা বিস্তার করেছে : কাদের

৪ দিনে পুলিশের ওপর দুই হামলা: ইন্ধনদাতাদের খোঁজে মাঠে গোয়েন্দা

হামাস-ইসরাইল সংঘাত: যে কারণে যৌথ বিবৃতি দিতে ব্যর্থ হলো নিরাপত্তা পরিষদ

রাজনীতি মানুষের কল্যাণে, ক্ষমতার জন্য নয়

ঢাকায় হিযবুত তাহরীরের ৪ সদস্য গ্রেপ্তার

চতুর্দেশীয় বাণিজ্য বাড়াচ্ছে বাংলাবান্ধা স্থলবন্দর

বাংলাদেশ-ভারত বিমান চলাচল শুরু ২৮ অক্টোবর

শেখ হাসিনাকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানালেন শাহবাজ শরীফ

স্বামীর খোঁজে প্রধানমন্ত্রীকে ‘মা’ ডেকে ত্ব-হার স্ত্রীর চিঠি

২০০১-২০০৬, বিএনপির শাসনামলে দুর্নীতিতে বিপর্যস্ত বাংলাদেশ