logo
Wednesday , 16 August 2023
  1. সকল নিউজ

১৫ দিন পর চালু হলো রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

প্রতিবেদক
admin
August 16, 2023 9:37 am

কয়লা সংকটে ১৫ দিন বন্ধ থাকার পর চালু হয়েছে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রটি। সোমবার বিকেল ৩টা থেকে এ কেন্দ্রটিতে উৎপাদিত ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হচ্ছে জাতীয় গ্রিডে।

গত ৩০ জুলাই কয়লা সংকটের কারণে বন্ধ হয়ে যায় রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রটি। এ নিয়ে এখন পর্যন্ত মোট সাতবার বন্ধ হয় এ বিদ্যুৎকেন্দ্র।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানী (প্রা.) লিমিটেডের (বিআইএফপিসিএল) উপ-মহা-ব্যবস্থাপক (ডিজিএম) মো. আনোয়ার উল আজিম জানান, সোমবার বিকেল ৩টা থেকে উৎপাদন শুরু হয়েছে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে। বিকেল থেকে উৎপাদন হচ্ছে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ। এ বিদ্যুৎ ইতোমধ্যে যুক্ত হয়েছে জাতীয় গ্রিডে।

তিনি আরও বলেন, চলতি মাসেই ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে আরও দুইটি জাহাজ মোংলা বন্দরে আসার কথা রয়েছে।

এদিকে, রোববার ৩১ হাজার ৭০০ মেট্রিক টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে মোংলা বন্দরে আসা বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এম ভি বসুন্ধরা ইমপ্রেস থেকে কয়লা খালাস, পরিবহণ ও সংরক্ষণের কাজ চলছে।

গত বছরের ১৭ ডিসেম্বর উৎপাদনে যায় রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট। প্রথম ইউনিট চালু হওয়ার পর গত সাত মাসে সাতবার বন্ধ হয়ে যায় এ কেন্দ্রটি।

এর মধ্যে চারবার বন্ধ হয় যান্ত্রিক ত্রুটি ও রক্ষণাবেক্ষণ কাজে, আর কয়লা সংকটে বন্ধ হয় তিনবার। অপরদিকে ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিট আগামী সেপ্টেম্বরে চালু সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত