logo
Tuesday , 18 July 2023
  1. সকল নিউজ

বিওজিএতে বাংলাদেশকে যোগদানের অনুরোধ ড্যানিশ রাষ্ট্রদূতের

প্রতিবেদক
admin
July 18, 2023 9:27 am

ডেনমার্ক ও কোস্টারিকার যৌথভাবে পরিচালিত ‘বিয়ন্ড অয়েল অ্যান্ড গ্যাস অ্যালায়েন্স (বিওজিএ)’-তে বাংলাদেশকে যোগদানের অনুরোধ করেছেন ঢাকায় নিযুক্ত ড্যানিশ বিদায়ী রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসান।

সোমবার (১৭ জুলাই) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বিদায়ী সাক্ষাতে এ অনুরোধ করেন পিটারসান।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্রসচিব ড্যানিশ রাষ্ট্রদূতকে ঢাকায় তার পাঁচ বছর দায়িত্ব পালনকালে দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ায় ধন্যবাদ জানান। তিনি রোহিঙ্গা সংকটে ডেনমার্কের রাজনৈতিক সমর্থনের জন্যও ধন্যবাদ জানান। এছাড়া দ্রুততম সময়ে এ সংকট সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও সমর্থনের আহ্বান জানান।

মাসুদ বিন মোমেন জলবায়ু পরিবর্তন এবং টেকসই অবকাঠামো উন্নয়নে ড্যানিশ রাষ্ট্রদূতের কাছে বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত পিটারসান ঢাকায় দায়িত্বপালনকালে বাংলাদেশ সরকারের সর্বাত্মক সমর্থন পাওয়ার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি রোহিঙ্গা সংকট ও ইউক্রেনের যুদ্ধ প্রসঙ্গ গুরুত্বের সঙ্গে আলোচনা করাসহ বৈশ্বিক সম্প্রদায়ের অর্থপূর্ণ হস্তক্ষেপের মাধ্যমে দ্রুততম সময়ে তা সমাধানের আশা করেন।

রাষ্ট্রদূত গ্রিন এনার্জি ট্রানজিশনে বাংলাদেশের সাফল্য কামনা করে ডেনিশ বিনিয়োগ ও দক্ষতার সঙ্গে উপকূলীয় এলাকায় অফশোর উইন্ড এনার্জি জেনারেশনের বিষয়টি ফোকাস করেন। এছাড়া রাষ্ট্রদূত খাদ্য, কৃষি, আইসিটি খাতে দুই দেশের মধ্যে অব্যাহত সহযোগিতার আশ্বাস দেন।

সর্বশেষ - সকল নিউজ