logo
Monday , 26 June 2023
  1. সকল নিউজ

নুর ও কিবরিয়ার দ্বন্দ্বেই গণঅধিকার পরিষদে ভাঙন

প্রতিবেদক
admin
June 26, 2023 9:15 am

গণঅধিকার পরিষদের ভাঙন এবং রেজা কিবরিয়া ও নুরুল হক নুরের (ভিপি নুর) দ্বন্দ্ব নিয়ে রাজনৈতিক অঙ্গনে তর্ক-বিতর্ক চলছেই। অনেকেই বলছেন, আর্থিক কেলেঙ্কারি নিয়ে রেজা কিবরিয়ার সঙ্গে নুরের দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে। আবার কেউ কেউ বলছেন, দ্বন্দ্বের মূল কারণ টাকা ভাগাভাগি।

অনুসন্ধানে জানা গেছে, মূলত শত কোটি টাকার ভাগ-বাটোয়ারা নিয়ে রেজা কিবরিয়ার সঙ্গে নুরুল হক নুরের মতবিরোধ তৈরি হয়েছিল। সেখান থেকেই ভাঙনের মুখোমুখি হয়েছে গণঅধিকার পরিষদ।

গণমাধ্যমের তথ্য বিশ্লেষণ করে জানা গেছে, নুর এবং রেজা কিবরিয়া আলাদাভাবে বিভিন্ন সূত্র থেকে অর্থ গ্রহণ করেছিলেন। সেই অর্থপ্রাপ্তির কথা একে অন্যের কাছে গোপন রেখেছিলেন। কিন্তু তৃতীয় কোনো মাধ্যমে দুজনের আর্থিক লেনদেনের তথ্য প্রকাশ্যে আসে। এর পরই শুরু হয় দ্বন্দ্ব।

রেজা কিবরিয়া গণঅধিকার পরিষদের প্রবাসী নেতাকর্মীদের মাধ্যমে জানতে পারেন, নুরুল হক নুর বিভিন্ন দেশে গিয়ে মোটা অংকের ঘুষ নিয়ে কমিটি গঠন করেছেন এবং সেই তথ্য গোপন করেছেন। এরপর গোপনে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গেও বৈঠক করেছেন। সেই তথ্য গণমাধ্যমে প্রকাশিত হলে রাজনীতিতে হৈচৈ শুরু হয়।

অন্যদিকে ভিপি নুর জানতে পারেন, সম্প্রতি রেজা কিবরিয়া লন্ডনে গিয়ে তারেক রহমানের সঙ্গে দেখা করেছেন। সেখানে তাকে সরকারের বিরুদ্ধে অপপ্রচার ও নাশকতা সৃষ্টিসহ নানা প্রস্তাব দিয়েছেন তারেক। এরপর তারেক রহমানের প্রস্তাব অনুযায়ী বাংলাদেশে ফিরে বিভিন্ন কর্মসূচিতে সমানতালে সরকারের সমালোচনা ও বিএনপির প্রশংসা করছিলেন রেজা কিবরিয়া। এসব নিয়েই দুজনের দ্বন্দ্ব প্রকাশ্য রূপ ধারণ করে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, নাটকীয় রাজনৈতিক উত্থানের কারণে ভিপি নুর নিজেকে অনেক বড় নেতা ভেবেছিলেন। ঘুষ নিয়ে একের পর এক কমিটি গঠন করেছেন। এমনকি গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়াকেও পাত্তা দিচ্ছিলেন না তিনি।

তারা আরো বলেন, রেজা কিবরিয়া লন্ডনে পলাতক তারেক রহমানের হাতের পুতুলে পরিণত হয়েছিলেন। গোপনে বড় অংকের টাকার বিনিময়ে তিনি তারেকের এজেন্ট হিসেবে কাজ করছিলেন। এসব বিষয় প্রকাশ্যে আসতেই দ্বন্দ্বে জড়িয়ে পড়েন দুজন এবং অল্প সময়ের মধ্যেই ভাঙন ধরে গণঅধিকার পরিষদে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত