logo
Wednesday , 21 June 2023
  1. সকল নিউজ

ফ্রান্স থেকে ১০টি বিমান কিনছে বাংলাদেশ

প্রতিবেদক
admin
June 21, 2023 9:28 am

দেশের বিমান বহরে বোয়িংয়ের আধিপত্য হ্রাস করে প্যারিস-ভিত্তিক অত্যাধুনিক ও স্বল্প খরচের বিমান নির্মাতা সংস্থা এয়ারবাসের কাছ থেকে ১০টি বিমান কেনার সিদ্ধান্ত নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।গতকাল সোমবার (১৯ জুন) বাংলাদেশের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, আমাদের প্রয়োজন অনুযায়ী পর্যায়ক্রমে ১০টি বিমান কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারিগরি কমিটি এখন মূল্যায়ন করছে।

ফরাসি বিমান নির্মাতা এই সংস্থার কাছ থেকে বাংলাদেশের সরকারি বিমান সংস্থাটি ১০টি এয়ারবাস এ ৩৫০ বিমান কেনার চুক্তির কাছাকাছি পৌঁছেছে বলে একাধিক সূত্র জানিয়েছে।

এমন খবরের মাঝেই এয়ারবাসের কাছ থেকে বিমান কেনার বিষয়ে মন্তব্য করেছেন প্রতিমন্ত্রী মাহবুব আলী।তবে সোমবার থেকে ফ্রান্সের রাজধানীতে শুরু হওয়া প্যারিস এয়ার শো-তে চুক্তিটি চূড়ান্ত হবে কি না তা এখনও পরিষ্কার নয় বলে জানিয়েছে রয়টার্স।

এছাড়া এয়ারবাসও এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। অন্যদিকে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

মাহবুব আলী বলেছেন, প্রত্যেকটি দেশের বিমানের বহরে এয়ারবাস এবং বোয়িং উভয়ই রয়েছে। আমাদের বহরে একটি এয়ারবাসও নেই।

মার্কিন বিমান নির্মাতার ওপর নির্ভরতা হ্রাস করতে চায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমানের ওয়াইডবডি অর্ডারের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বিমান নির্মাতা বোয়িংয়ের আধিপত্য রয়েছে। ৫১ বছর বয়সী বাংলাদেশের সরকারি বিমান সংস্থার বহরে ২০টিরও বেশি বোয়িং বিমান রয়েছে; যার অর্ধেকই ওয়াইডবডি এবং কয়েকটি ড্যাশ-৮ টার্বোপ্রোপস।

করোনাভাইরাস মহামারি পরবর্তী সময়ে আকাশপথে ভ্রমণ ব্যাপক বৃদ্ধি পাওয়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়াইডবডি বিমানের চাহিদা তৈরি হয়েছে। বর্তমানে ব্রিটেন, মালয়েশিয়া, থাইল্যান্ড ও কানাডাসহ বিশ্বের ২০টি গন্তব্যে বিরতিহীন বিমান পরিচালনা করছে বিমান বাংলাদেশ।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

পদ্মা সেতুসংলগ্ন ‘বঙ্গবন্ধু অপেরা হাউজ’ নির্মাণের পরিকল্পনা

অষ্টমবার এমপি হিসেবে শপথ নিলেন শেখ হাসিনা

বাংলাদেশ এখন অনেক উন্নত দেশ থেকেও এগিয়ে: প্রধানমন্ত্রী

জুলাইয়ে শুরু প্রথম পাতাল রেলের কাজ, ভূমি উন্নয়নে ব্যয় ১১৪৯ কোটি

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময় জানালেন শিক্ষামন্ত্রী

শেখ হাসিনা সরকারের পাশে আছে ভারত : অজিত দোভাল

দেশ বিরোধী নাশকতামূলক কর্মকান্ডের মারাত্মক ষড়যন্ত্রে লিপ্ত ইন্টারপোল ওয়ান্টেড সন্ত্রাসী ও তার সহযোগীরা

বিএনপি চুরি করা অর্থ দিয়ে আন্দোলন করছে : প্রধানমন্ত্রী

তিস্তা মহাপরিকল্পনা দ্রুত আলোর মুখ দেখবে: চীনা রাষ্ট্রদূত

রাজশাহী অঞ্চলে চাহিদার দ্বিগুণ ধান-গম উৎপাদন