কয়লা নিয়ে মাতারবাড়িতে ভিড়ল ইতিহাসের সর্ববৃহৎ জাহাজ


admin প্রকাশের সময় : জুন ১৫, ২০২৩, ৯:২৪ পূর্বাহ্ন | 525
কয়লা নিয়ে মাতারবাড়িতে ভিড়ল ইতিহাসের সর্ববৃহৎ জাহাজ

৬৪ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে কক্সবাজারের মাতারবাড়ি তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা জেটিতে ভিড়েছে দেশের ইতিহাসে সর্ববৃহৎ জাহাজ।ইন্দোনেশিয়ার তারাহান বন্দর থেকে আসা পানামার পতাকাবাহী ‘এমভি জিসিএল পারাডিপ’ নামে জাহাজটি বুধবার তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা জেটিতে ভিড়েছে। জাহাজটি লম্বায় ২২৯ দশমিক ৯৯ মিটার।

মাতারবাড়ি তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরুর পর থেকে কয়লা নিয়ে আসা এটি পঞ্চম জাহাজ। গত ২৫ এপ্রিল ৬৩ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে প্রথম জেটিতে ভিড়ে এমভি অউসো মারো। মে মাসে আরো তিনটি জাহাজ কয়লা নিয়ে তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা জেটিতে আসে।

মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের প্রকল্প ব্যবস্থাপক ক্যাপ্টেন আতাউল হাকিম সিদ্দিকী বলেন, বুধবার কয়লাবাহী জাহাজটি তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা জেটিতে ভিড়েছে। এর চেয়ে বড় কোনো জাহাজ এখনো জেটিতে ভেড়েনি।

কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়িতে তৈরি হয়েছে দেশের সবচেয়ে গভীর কৃত্রিম নৌপথ। একের পর বড় জাহাজ ভেড়ানোর মাধ্যমে এ নৌপথের সুবিধা পেতে শুরু করেছে বাংলাদেশ।

নতুন উৎপাদনে যাওয়া মাতারবাড়ি তাপবিদ্যুৎ কেন্দ্রে দুটি জেটির একটিতে কয়লা খালাস করা হয়। ৩০০ মিটার লম্বা এ জেটিতেই বড় জাহাজগুলো ভিড়ছে। তাপবিদ্যুৎ কেন্দ্রের অন্য জেটি ১১০ মিটারের, তেল খালাসের জন্য এই জেটি নির্মাণ করা হয়েছে।