logo
Thursday , 15 June 2023
  1. সকল নিউজ

মহেশখালীতে হচ্ছে তৃতীয় ভাসমান এলএনজি টার্মিনাল

প্রতিবেদক
admin
June 15, 2023 9:21 am

কক্সবাজারের মহেশখালীতে দৈনিক ৬০০ এমএমসিএফ (মিলিয়ন কিউবিক ফুট) ক্ষমতাসম্পন্ন তৃতীয় ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপনের নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। ভাসমান এলএনজি টার্মিনালটি নির্মাণ করবে সামিট অয়েল অ্যান্ড শিপিং কোম্পানি লিমিটেড। গতকাল বুধবার ভার্চুয়াল পদ্ধতিতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ সংক্রান্ত প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত সাংবাদিকদের কাছে তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। উল্লেখ্য, দেশে বর্তমানে দুটি এলএনজি টার্মিনাল রয়েছে। কক্সবাজারের মহেশখালীতে দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট সক্ষমতার এ দুটি টার্মিনাল নির্মাণ করে ইউএসএ-এর এক্সিলারেট এনার্জি এবং সামিট গ্রুপ। এবার তৃতীয় টার্মিনাল নির্মাণ করা হবে।

অতিরিক্ত সচিব জানান, সভায় ২০২৩-২৪ অর্থবছরে জিটুজি চুক্তির আওতায় সংযুক্ত আর আমিরাত থেকে ৩ লাখ ৯০ হাজার মে.টন ইউরিয়া সার, কাতার থেকে ৪ লাখ ৮০ হাজার মে.টন ইউরিয়া সার, সৌদি আরব থেকে ৫ লাখ ১০ হাজার মে.টন  ইউরিয়া সার আমদানির তিনটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া দেশের ১৪ হাজার ২০০টি কমিউনিটি ক্লিনিকের জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে ওষুধ ক্রয়ের নীতিগত অনুমোদন দিয়েছে কমিটি।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভার পর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ১২ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ১৪ হাজার ২০০টি কমিউনিটি ক্লিনিকের জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে ২৭ প্রকার ওষুধ মোট ২৪৯ কোটি ৯৯ লাখ টাকায় এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের নিকট থেকে ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। সভায় পেট্রোবাংলা কর্তৃক যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জির নিকট হতে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ৫৭৪ কোটি ৬৫ লাখ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া সভায় টিসিবির জন্য সাড়ে ১২ হাজার মেট্রিক টন চিনি ও ৮০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের পৃথক দুটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের নিকট থেকে ১৯তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১০৪ কোটি ৪৩ লাখ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ - সকল নিউজ