logo
Thursday , 1 June 2023
  1. সকল নিউজ

শেষ রক্ষা হলো না আমান ও টুকুর, জেলেই কাটবে বাকি জীবন

প্রতিবেদক
admin
June 1, 2023 10:38 am

শেষ রক্ষা হলো না বিএনপির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান এবং সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর। বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ব্যাপক দুর্নীতি, সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের দায়ে আমানকে ১৩ বছর, তার স্ত্রী সাবেরা আমানকে ৩ বছর ও টুকুকে ৯ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। একইসঙ্গে তাদের আত্মসমর্পণের নির্দেশও দিয়েছেন হাইকোর্ট।

গতকাল মঙ্গলবার (৩০ মে) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

ক্ষমতায় থাকাকালীন ৪ কোটি ৯৬ লাখ ১১ হাজার ৯১৬ টাকার সম্পত্তির হিসাব ও আয়ের উৎস গোপন করে ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দেন টুকু। অন্যদিকে সরকারে আসার পর ব্যাপক লুটপাট-দুর্নীতি ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন করে সে অর্থ বিদেশে পাচার করেন আমান। বিষয়টি নজর এড়ায়নি দুদকের। পরে দুদকের করা মামলায় উভয় সংকটে পড়েন। একে তো ক্ষমতায় নেই বিএনপি সরকার তার উপর বাজেভাবে দুর্নীতির সব প্রমাণ পাওয়া যাওয়ায় দিকভ্রান্ত হয়ে পড়েন।

পরবর্তীতে আন্তর্জাতিকভাবে অদৃশ্যচাপ প্রয়োগ করে একপ্রকার বাঁচার চেষ্টা করেন তারা। কিন্তু তাদের বিরুদ্ধে অকাট্য প্রমাণ থাকায় শেষ রক্ষা হয়নি। নিজেদের অপকর্ম দুর্নীতির ফলে জেলেই কাটাতে হবে বাকি জীবন।

এবিষয়ে আমানের দাবি, বিএনপি সরকারে এলেই যাবতীয় সাজা থেকে নিজেকে বাঁচিয়ে নেবেন ক্ষমতার জোরে। সেই সঙ্গে দলীয় নেতাদের রক্ষা করতে এমন আইন পাশ করাবেন যাতে ক্ষমতাচ্যুত হলেও যেন তাদের সাজা না হয়।

আমান-টুকুর দুর্নীতি নিয়ে বিষোদ্গার করে হাইকোর্ট বলেন, রাজনীতিবিদদের ওপর একটা দেশের সাধারণ মানুষের প্রত্যাশা থাকে। এ কারণেই রাজনীতিবিদদের দুর্নীতিমুক্ত থাকতে হয়।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, লন্ডনে পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যেমন দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত। তেমনই তার দলের নেতাকর্মীরাও। একজন আরেকজনকে ছাড়িয়ে গেছেন। এই বিএনপি ক্ষমতায় থাকাকালীন দুর্নীতিতে পাঁচবার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিলো। কিন্তু তাদের মনে রাখা উচিত রাজনীতি করতে হয় জনগণের কল্যাণের জন্য। জনগণের সম্পত্তি ভক্ষণের জন্য নয়। রাজনৈতিক প্রভাব বিস্তার করে দুর্নীতি করার জন্য নয়।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত