logo
Thursday , 1 June 2023
  1. সকল নিউজ

সংসদে প্রধানমন্ত্রী অর্থনীতিকে প্রাণবন্ত রাখতে সর্বাত্মক চেষ্টা করছি

প্রতিবেদক
admin
June 1, 2023 10:35 am

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, করোনা মহামারি ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সৃষ্ট অর্থনৈতিক মন্দার মধ্যেও সরকার দেশের অর্থনীতিকে প্রাণবন্ত রাখতে সর্বাত্মক চেষ্টা করছে। বুধবার জাতীয় সংসদে আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

শেখ হসিনা বলেন, করোনা অতিমারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক অর্থনীতিতে মন্দাভাব, মূল্যস্ফীতি ও অস্থিরতা দেখা দেয়। এর ফলে দেশের অর্থনীতিতে যে নেতিবাচক প্রভাব পড়ে তা মোকাবিলা করে আমাদের সরকার অর্থনীতিকে দ্রুত করোনা-পূর্ব উচ্চ প্রবৃদ্ধির পথে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে। করোনার তীব্র সংকটের মধ্যেও ২০১৯-২০ অর্থবছরে আমাদের প্রবৃদ্ধি ছিল ৩ দশমিক ৪৫ শতাংশ যা ওই সময়ে সারা বিশ্বের মধ্যে ছিল অন্যতম সর্বোচ্চ।

তিনি বলেন, অর্থনীতিকে চাঙা করার জন্য সরকারের নেওয়া নানা পদক্ষেপের ফলে ২০২০-২১ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয় ৬ দশমিক ৯৪ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে আরও বেড়ে ৭ দশমিক ১০ শতাংশে উন্নীত হয়েছে। এ সময় অর্থনীতিকে প্রাণবন্ত রাখতে সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-সরকারি ব্যয় যৌক্তিকীকরণ, সামাজিক সুরক্ষা, বিদ্যুৎ-জ্বালানি ও কৃষি খাতে ভর্তুকি প্রদান, রপ্তানি প্রণোদনা, রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি, মুদ্রানীতি ইত্যাদি।

ডা. রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে তিনি বলেন, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ঢাকা-মাওয়া-ভাঙ্গা অংশে সেপ্টেম্বর ২০২৩ এবং সব কাজ সম্পন্ন করে জুন ২০২৪-এ ভাঙা থেকে যশোর অংশের রেল চলাচল চালু করা সম্ভব হবে।

সৈয়দ আবু হোসেনের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরেন। তিনি বলেন, সরকারের কার্যক্রমগুলোর ফলে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর মূল্য নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে এবং দরিদ্র মানুষ এতে উপকৃত হচ্ছে। মমতা লাভলীর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জানান, আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ৫ লাখ ৫৫ হাজার ১৩৪টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

বাজেট নিয়ে আলোচনা চলবে ৪০ ঘণ্টা : সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট নিয়ে আলোচনার জন্য ৪০ ঘণ্টা সময় বরাদ্দ রাখা হয়েছে। তবে স্পিকার চাইলে আলোচনার সময় বাড়াতে পারবেন।

জ্বালানি তেলে সরকার কোনো ভর্তুকি দেয় না : সরকার বর্তমানে জ্বালানি তেলে সরাসরি কোনো ভর্তুকি দেয় না বলে জাতীয় সংসদে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ বলেন, ২০২১-২২ অর্থবছরে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়লে সরকার জ্বালানি তেলের মূল্য সমন্বয় করে। এরপরেও ওই অর্থবছরে বিপিসি প্রায় দুই হাজার ৭০৫ কোটি টাকার লোকসান দিয়েছে। এখানে বিপিসি সরকার থেকে কোনো ভর্তুকি না নিয়েও আগের মুনাফা থেকে এ লোকসান বহন করছে। তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলমান থাকায় ২০২২-২৩ অর্থবছরেও বিপিসির লোকসানের আশঙ্কা রয়েছে। এ অর্থবছরেও বিপিসি সরকারের কাছ থেকে ভর্তুকি নেয়নি। আগের মুনাফা থেকে লোকসান বহন করা হচ্ছে। প্রতিমন্ত্রী জানান, বড়পুকুরিয়া কয়লাখনি চালু হওয়ার পর থেকে ২০২১-২২ অর্থবছর পর্যন্ত সব ধরনের ট্যাক্স দিয়ে সরকারি কোষাগারে জমা হয়েছে তিন হাজার ৫১৬ কোটি ৮২ লাখ টাকা। মোরশেদ আলমের প্রশ্নের উত্তরে নসরুল হামিদ জানান, ইস্টার্ন রিফাইনারি লিমিটেড ২০২১-২২ অর্থবছরে ৪৭ কোটি ৮৯ লাখ ৯ হাজার টাকা মুনাফা করেছে। যা ২০২০-২১ অর্থবছরের তুলনায় ১৪ কোটি ৯৩ লাখ ৩১ হাজার টাকা বেশি।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, গ্যাস খাতের উন্নয়নে গত ১৪ বছরে বিদেশি কোম্পানিগুলো ৩ হাজার ৪৮৩ দশমিক ৫৯ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে বাংলাদেশে। সাতটি বিদেশি কোম্পানি দেশে বিনিয়োগ করেছে। এর মধ্যে আমেরিকার তেল-গ্যাস কোম্পানি শেভরন সর্বোচ্চ বিনিয়োগ করেছে। কোম্পানিটির বিনিয়োগের পরিমাণ ২ হাজার ৯৪১ দশমিক ৯৬ মিলিয়ন ডলার। যুক্তরাজ্যভিত্তিক কোম্পানি তাল্লো ২৩৬ দশমিক ৩৭ মিলিয়ন ডলার, একই দেশের কেয়ার্ন এনার্জির বিনিয়োগ ২৪২ দশমিক ৭ মিলিয়ন ডলার। চতুর্থ সর্বোচ্চ বিনিয়োগ করেছে ভারতীয় ওএনজিসি কোম্পানি ৪৫ দশমিক ৯৪ মিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্রের কনোকোফিলিপস ৬ দশমিক ২২ মিলিয়ন, অস্ট্রেলিয়ার সান্তোস ৫ দশমিক ৭১ মিলিয়ন ডলার এবং দক্ষিণ কোরিয়ার পোসকো ইন্টারন্যাশনাল করপোরেশন বাংলাদেশে ৫ দশমিক ৩৩ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। শাহে আলমের প্রশ্নের উত্তরে বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানান, দেশে নবায়নযোগ্য জ্বালানি থেকে ১ হাজার ১৬৯ দশমিক ৭৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

মুক্তিযুদ্ধে অভিনেতা ফারুকের ভূমিকা অবিস্মরণীয়-প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগের সংসদ-সদস্য ও প্রখ্যাত চলচ্চিত্র অভিনেতা আকবর হোসেন পাঠান যিনি ফারুক নামে পরিচিত, মুক্তিযুদ্ধে অবিস্মরণীয় ভূমিকা পালন করেছেন। তিনি বুধবার সংসদে বলেন, ফারুক একজন বীর মুক্তিযোদ্ধা। আইয়ুববিরোধী আন্দোলনের সময় থেকেই তিনি ছাত্রলীগের সক্রিয় কর্মী ছিলেন। প্রতিটি সংগ্রাম ও আন্দোলনে তিনি যথার্থ সাহসিকতার সঙ্গে অবদান রেখেছেন। ফারুকের মৃত্যুতে শোক প্রকাশ করতে সংসদে শোক প্রস্তাবের আলোচনায় যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

শোক প্রস্তাব : অধিবেশনের শুরুতে সংসদে শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। আলোচনা শেষে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গৃহীত হয়। সংসদ উপনেতা মতিয়া চৌধুরী, আওয়ামী লীগের সংসদ-সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আসাদুজ্জামান নূর, মেহের আফরোজ ও হাবিব হাসান, বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের, জাতীয় পার্টির সংসদ-সদস্য কাজী ফিরোজ রশীদ ও আনিসুল ইসলাম মাহমুদও আলোচনায় যোগ দেন।

আকবর হোসেন পাঠান (ঢাকা-১৭) ১৫ মে সিঙ্গাপুরের একটি হাসপাতালে মারা যান। এছাড়া সাবেক প্রতিমন্ত্রী ও বিএনপির সংসদ-সদস্য কবির হোসেন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী, ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, প্রখ্যাত ঔপন্যাসিক সমরেশ মজুমদার, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রোকিয়া আফজাল রহমান, শিক্ষামন্ত্রী দীপু মনির মা রহিমা ওয়াদুদ ও বিশিষ্ট সংগীতশিল্পী কল্যাণী কাজীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়।

সর্বশেষ - সকল নিউজ