logo
Saturday , 27 May 2023
  1. সকল নিউজ

মানব মস্তিষ্কে চিপ বসানোর অনুমতি পেল মাস্কের কোম্পানি

প্রতিবেদক
admin
May 27, 2023 8:51 am

মানব মস্তিষ্কে চিপ স্থাপন করে পরীক্ষা-নিরীক্ষার অনুমতি পেয়েছে ইলন মাস্কের মালিকানাধীন ব্রেইন-চিপ নির্মাণ কোম্পানি নিউরালিংক। বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ব্যবসায়ীর কোম্পানিকে এ অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। তারা এফডিএর অনুমোদন হাতে পেয়েছে বলে জানিয়েছে নিউরালিংক। শুক্রবার এক প্রতিবেদনে বিষয়টি জানায় বিবিসি।

প্রতিবেদনে জানানো হয়েছে, এফডিএর কাছ থেকে প্রথম ইন-হিউম্যান ক্লিনিক্যাল স্টাডি শুরুর অনুমোদন পেয়েছে সংস্থাটি। একইসঙ্গে কম্পিউটারের সঙ্গে মস্তিষ্কের সংযোগ স্থাপন করে মানুষের দৃষ্টিশক্তি এবং গতিশীলতা পুনরুদ্ধার করতে সাহায্য করতে চায় সংস্থাটি।

মূলত মোবাইল ও কম্পিউটার প্রযুক্তির মাধ্যমে পক্ষাঘাতগ্রস্ততা ও দৃষ্টিহীনতাসহ কিছু নির্দিষ্ট অবস্থা বা রোগের চিকিৎসায় ব্যবহার করা যাবে এমন চিপ তৈরি করতে চায় নিউরালিংক। বৃহস্পতিবার নিউরালিংকের টুইটারে লেখা হয়, ‘একদিন আমাদের প্রযুক্তি বহু মানুষের উপকারে লাগবে।’ ইতোমধ্যে শূকর ও বানরের মস্তিষ্কে নিউরালিংক ডিভাইস সফলতার সঙ্গে স্থাপন করা হয়েছে। ডিভাইসটি স্থাপন ও অপসারণ সম্পূর্ণ নিরাপদ বলে দাবি সংস্থাটির।

এর আগেও এফডিএর অনুমোদন চেয়েছিল নিউরালিংক। নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে সেবার অনুমোদন দেওয়া হয়নি। ২০১৬ সালে নিউরালিংকের পক্ষ থেকে বলা হয়, ২০২০ সালের মধ্যে মানুষের মস্তিষ্কে চিপ বসাতে শুরু করবে তারা।

২০১৯ সালে আবারও বলা হয়েছিল, ২০২২ সালের মধ্যে শুরু করবে তারা। কারণ ওয়ালস্ট্রিট জার্নালকে ইলন মাস্ক জানিয়েছিলেন, ২০২২ সালের কোনো এক সময়ে নিউরালিংক মানবদেহে চিপ স্থাপন করবে। বলা হচ্ছে, সবকিছু ঠিক থাকলে এ বছরই মাস্কের স্বপ্ন বাস্তবায়িত হতে পারে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

দেশবিরোধী কাজে জড়ালে বাতিল হবে নিবন্ধন

গুলিস্তানে বিস্ফোরণ: ভবন মালিকসহ কয়েকজন ডিবি হেফাজতে

পরিকল্পিতভাবে হত্যা করা হয় আহমদ শফীকে, নেপথ্যে ছিলেন হেফাজত নেতা বাবুনগরী-মামুনুল হক’

লোকে লোকারণ্য প্রধানমন্ত্রীর জনসভাস্থল

বিদেশ ভ্রমণসহ নানা নিষেধাজ্ঞা ইচ্ছাকৃত খেলাপিদের ওপর : বাংলাদেশ ব্যাংক

শেখ হাসিনাকে এরদোয়ানের ফোন, ধন্যবাদ জানালেন বাংলাদেশিদের

কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আগুনের ঘটনা ষড়যন্ত্র কিনা তা খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর

অগ্নিসন্ত্রাস দিয়ে উন্নয়নকে বাধাগ্রস্ত করতে চায় বিএনপি : আবদুস সবুর