logo
Wednesday , 5 April 2023
  1. সকল নিউজ

আজ থেকে মেট্রোরেল চলবে ছয় ঘণ্টা

প্রতিবেদক
admin
April 5, 2023 9:28 am

মেট্রোরেল আজ বুধবার (৫ এপ্রিল) থেকে প্রতিদিন ছয় ঘণ্টা করে চলাচল করবে। নতুন সময় অনুযায়ী, সকাল আটটা থেকে বেলা দুইটা পর্যন্ত ট্রেন চলবে। গত বৃহস্পতিবার ইস্কাটনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

এম এ এন সিদ্দিক জানান, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত থাকা ৯টি স্টেশনের সব কটি চালু হয়েছে। আগামী জুলাই থেকে মেট্রোরেল পুরোদমে চলাচল করবে বলে জানান ডিএমটিসিএল এমডি। তখন ভোর থেকে মধ্যরাত পর্যন্ত বিরতিহীনভাবে মেট্রোরেল চলবে।

আগামী ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর চেষ্টা চলছে। এম এ এন সিদ্দিক বলেন, আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজ শেষ পর্যায়ে রয়েছে। স্টেশনের কাজ প্রায় শেষ। প্রবেশ ও বের হওয়ার পথের নির্মাণকাজ চলছে। প্রকল্পের অধীন নতুন করে কোনো জমি অধিগ্রহণ করা হচ্ছে না।’

ডিএমটিসিএল এমডি জানান, গত বুধবার পর্যন্ত মেট্রোরেলে যাত্রী পরিবহন করে আয় হয়েছে ৬ কোটি ২০ লাখ টাকা। এই সময়ে যাত্রী পরিবহন করা হয়েছে ১০ লাখ ৭৭ হাজার। খরচ হয়েছে ৭ কোটি ৩৩ লাখ টাকার মতো। খরচের বেশির ভাগ গেছে বিদ্যুতের পেছনে। সঙ্গে রক্ষণাবেক্ষণ, বেতন ও অন্যান্য খরচ রয়েছে।

গত ২৮ ডিসেম্বর মেট্রোরেলের লাইন-৬-এর উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ কিলোমিটারে উড়াল রেলপথের মধ্যে উত্তরার (দিয়াবাড়ি) অংশ থেকে আগারগাঁও পর্যন্ত অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনের পরদিন থেকে সাধারণ যাত্রী নিয়ে বাণিজ্যিকভাবে ঢাকায় মেট্রোরেলের চলাচল শুরু হয়। এরপর ধাপে ধাপে কয়েকটি স্টেশনে যাত্রী ওঠা-নামা চালু করা হয়েছে। মঙ্গলবার সাপ্তাহিক ছুটি হিসেবে মেট্রোরেল চলাচল বন্ধ থাকে।

৩৩ হাজার ৪৭৩ কোটি টাকা খরচ করে রাজধানীর উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার দৈর্ঘ্যের মেট্রো রেলপথের নির্মাণকাজ চলমান। এর মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার চালু হয়েছে। আগারগাঁও থেকে মতিঝিল অংশ চলতি বছরের শেষ দিকে চালুর পরিকল্পনা আছে। আর মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সাল নাগাদ।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

সুখবর! ডিজিটাল ক্ষুদ্রঋণ এখন মুঠোফোনে : বাংলাদেশ ব্যাংক

বিনা অপরাধে কাউকে আটক করা হচ্ছে না : স্বরাষ্ট্রমন্ত্রী

তারেক রহমানের সাহস নেই, দেশে এলেই জেলে যেতে হবে : সেতুমন্ত্রী

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা পাচারের টাকা ফেরাতে প্রচারে নামার নির্দেশ

খাদ্য অপচয় কমিয়ে উৎপাদন বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

কারওয়ান বাজার ও শাহবাগ মেট্রো স্টেশনের দুয়ার খুললো

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

সিইউজের অনুষ্ঠানে তথ্যমন্ত্রী : জিডিপিতে মালয়েশিয়া-সিঙ্গাপুরকে পেছনে ফেলেছে বাংলাদেশ

মিয়ানমারে চলছে তুমুল সংঘর্ষ, বাংলাদেশে পালিয়ে এলেন ৬৮ সীমান্তরক্ষী

আপিল খারিজ, জামায়াতের নিবন্ধন বাতিলের রায় বহাল