logo
Wednesday , 1 March 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

এস কে সিনহা ও তার ভাইয়ের ব্যাংক হিসাব ও বাড়ি জব্দে যুক্তরাষ্ট্রে চিঠি পাঠাচ্ছে দুদক

প্রতিবেদক
admin
March 1, 2023 9:13 am

অর্থ পাচার মামলায় সাজাপ্রাপ্ত যুক্তরাষ্ট্রে পলাতক সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা ও তার ভাই অনন্ত কুমার সিনহার যুক্তরাষ্ট্রের বাড়ি ও যুক্তরাষ্ট্রে তাদের ব্যাংক অ্যাকাউন্ট জব্দের জন্য চিঠি পাঠাবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এর আগে এস কে সিনহা ও তার ভাইয়ের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলায় বিদেশি ব্যাংক অ্যাকাউন্ট ও বাড়ি জব্দের জন্য গত ২০ ফেব্রুয়ারি মামলার তদন্তকারী কর্মকর্তা উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান আদালতে আবেদন করেন। শুনানি শেষে ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামানের আদালত ব্যাংক অ্যাকাউন্ট ও বাড়ি জব্দের আদেশ দেন। এস কে সিনহার ভাই অনন্ত কুমার সিনহার যুক্তরাষ্ট্রে ঐ তিনটি ব্যাংক অ্যাকাউন্ট হলো ম্যাসাচুসেটসের সিটিজেন ব্যাংকের বস্টনে পারসোনাল চেকিং অ্যাকাউন্ট, ম্যাসাচুসেটসের বস্টনে সেফ ডিপোজিট বক্স ও ভ্যালে ন্যাশনাল ব্যাংকে অ্যাকাউন্ট। এছাড়া সম্পত্তি হিসেবে নিউ জার্সির প্যাটারসনের জ্যাসপার স্ট্রিট্রের ১৭৯ ঠিকানায় অবস্থিত বাড়ি।

গতকাল মঙ্গলবার দুদকের সহকারী পরিচালক আমিনুল ইসলাম বলেন, কারাদণ্ডপ্রাপ্ত সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা ক্ষমতা অপব্যবহারের মাধ্যমে বিপুল পরিমাণ অবৈধ সম্পদ ও সম্পত্তি অর্জন করেছেন। তার একটি অংশ যুক্তরাষ্ট্রে স্থানান্তরিত হয়েছে। দুদক প্রমাণ পেয়েছে এস কে সিনহা যুক্তরাষ্ট্রে তার ছোট ভাই অনন্ত কুমার সিনহার অ্যাকাউন্টে ২ লাখ ৮০ হাজার ডলার পাচার করেন। এই টাকায় সেখানে তিনতলা বাড়ি কেনা হয়। এ ঘটনায় দায়ের করা মামলার সঠিক তদন্তের স্বার্থে যুক্তরাষ্ট্রে এস কে সিনহা ও অনন্ত সিনহার ব্যাংক অ্যাকাউন্ট ও বাড়ি জব্দের আবেদন করা হয়। বাড়ি ও ব্যাংক হিসাব জব্দের জন্য এখন যুক্তরাষ্ট্রে চিঠি পাঠানোর প্রস্তুতি নিচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল বলেন, আদালতের আদেশটি কার্যকর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। ইন্টারপোল, এফবিআই বা অন্য কোনো আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতা নেওয়া হবে।

দুদক সূত্রে জানা গেছে, অর্থ পাচার মামলায় সাজাপ্রাপ্ত যুক্তরাষ্ট্রে পলাতক সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার যুক্তরাষ্ট্রে তিনতলা বাড়ির সন্ধান পাওয়ার পর ২০২২ সালের ৩১ মার্চ দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১ এ একটি মামলা দায়ের করা হয়। দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এ মামলার এজাহারে বলা হয়েছে, এস কে সিনহা প্রধান বিচারপতি থাকার সময় অপরাধলব্ধ অর্থ হুন্ডিসহ বিভিন্নভাবে আমেরিকায় পাচার করে তার ছোট ভাই অনন্তের অ্যাকাউন্টে এসব অর্থ স্থানান্তর হয়। পরে তার ভাই অনন্ত কুমার সিনহা ২০১৮ সালের ১২ জুন যুক্তরাষ্ট্রে এস কে সিনহার জন্য তিনতলা একটি বাড়ি কেনেন, যার দাম ২ লাখ ৮০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় (১ ডলার=৮৬ টাকা ধরলে) এর পরিমাণ ২ কোটি ৪০ লাখ ৮০ হাজার টাকা। এ মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৬ এপ্রিল দিন ধার্য রয়েছে।

সর্বশেষ - রাজনীতি

আপনার জন্য নির্বাচিত