logo
Thursday , 16 February 2023
  1. সকল নিউজ

বিএনপির ‘অগ্নিসন্ত্রাসের তথ্য’ যুক্তরাষ্ট্রকে দিয়েছি: মোমেন

প্রতিবেদক
admin
February 16, 2023 10:17 am

নির্বাচন ঘিরে বিএনপির ‘অগ্নিসন্ত্রাসের তথ্য-প্রমাণ’ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক এইচ শোলের কাছে তুলে ধরা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বিএনপি বিদেশিদের কাছে ক্রমাগত ‘নালিশ’ করে যাচ্ছে বলে অভিযোগ তোলার মধ্যে বুধবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের একথা জানান তিনি।

নির্বাচন নিয়ে শোলের সঙ্গে আলোচনার বিষয়ে এক প্রশ্নে মোমেন বলেন, নির্বাচন নিয়ে তেমন আলাপ হয়নি। কারণ, তারা জানেন যে, সব দেশের নির্বাচনে কিছু অপরিপক্কতা আছে।

তবে, আমি নিজে বলতে চেয়েছি নির্বাচন নিয়ে, কারণ আমরা এত কাজ করেছি, স্বচ্ছ ব্যালট বক্স তৈরি করেছি, ভোটার তালিকা ভুয়া না হওয়ার বিষয়ে বলতে চেয়েছি কিন্তু সময় হয় নাই।

তিনি বলেন, আমরা ডকুমেন্টারি এভিডেন্স দিয়েছি। আমরা অগ্নিসন্ত্রাসের কাহিনীগুলো বলেছি। দেখিয়েছি যে, দেখেন নারীরা কীভাবে অগ্নিদগ্ধ হয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ না জানানো নিয়ে সাংবাদিকদের প্রশ্নে মোমেন বলেন, আপনি গণতন্ত্র কাকে শিখাইতে আসছেন? এদেশের লোক গণতন্ত্রের জন্য জীবন দিয়েছে। ৩০ লাখ লোক গণতন্ত্র, মানবাধিকার এবং ন্যায়বিচারের জন্য রক্ত দিয়েছে।আপনি কাকে শেখাতে চাচ্ছেন গণতন্ত্র?

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ পাওয়া মিশরের উদাহরণ দিয়ে তিনি বলেন, তারা (যুক্তরাষ্ট্র) যাকে ইচ্ছে দেবে। মিশরের মতো দেশ, সেখানে গণতন্ত্র আছে? তারাও দাওয়াত পায়!

যুক্তরাষ্ট্র দ্বিতীয়বারের মতো গণতন্ত্র সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পাওয়ার পর বাইডেন ২০২১ সালে প্রথম গণতন্ত্র সম্মেলনের আয়োজন করে। সে সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়নি।

এ বছরের মার্চে অনুষ্ঠেয় সম্মেলনে ইতমধ্যে ১০০-এর বেশি দেশকে আমন্ত্রণ জানালেও তালিকায় নেই বাংলাদেশের নাম।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত