logo
Tuesday , 14 February 2023
  1. সকল নিউজ

ভারতের পররাষ্ট্রসচিব আসছেন আজ, বৈঠক কাল

প্রতিবেদক
admin
February 14, 2023 9:21 am

ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা ঢাকায় আসছেন আজ। বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক (ফরেন অফিস কনসালটেশন-এফওসি) অনুষ্ঠিত হবে আগামীকাল বুধবার। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে পারেন। জানা যায়, ভারতীয় পররাষ্ট্রসচিবের ঢাকা সফরে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট সার্বিক বিষয়ে আলোচনা হবে।

দুই দেশের প্রধানমন্ত্রীদের দুই দেশ সফর ও বিভিন্ন মন্ত্রী পর্যায়ের বৈঠকের সিদ্ধান্তগুলো বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য দিল্লি সফর নিয়ে আলোচনা হবে। এ ছাড়া কানেকটিভিটি, সীমান্ত ব্যবস্থাপনা ও অর্থনৈতিক সম্পর্ক জোরদারের বিষয়ে গুরুত্ব দেওয়া হবে।

ভারতের পররাষ্ট্রসচিবের দায়িত্ব গ্রহণের পর ঢাকায় এটিই হবে বিনয় মোহন কোয়াত্রার প্রথম দ্বিপক্ষীয় সফর। এর আগে তিনি গত বছর এপ্রিলে ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সফরসঙ্গী হিসেবে বাংলাদেশে এসেছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এবারের এফওসিতে ঢাকা ও দিল্লির মধ্যে পানিসম্পদ ব্যবস্থাপনা, বিদ্যুৎ খাতে সহযোগিতা, বাণিজ্য বাধা দূরীকরণ, ভারতের লাইন অব ক্রেডিটের আওতাধীন প্রকল্পগুলোর বাস্তবায়নের অগ্রগতি, বাণিজ্য ইস্যুতে চলমান সমন্বিত অর্থনৈতিক অংশীদারত্ব-সেপা চুক্তি, নিরাপত্তাসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা হতে পারে। এ ছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসনে পরীক্ষিত বন্ধু ভারতের সহযোগিতাও চাইবে বাংলাদেশ।

প্রসঙ্গত, বাংলাদেশ ও ভারতের সবশেষ এফওসি ২০২১ সালের জানুয়ারিতে ভারতের নয়াদিল্লিতে হয়েছিল।

ভারতীয় পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রার সম্ভাব্য সফরসূচি— আজ মঙ্গলবার রাতে বিশেষ ফ্লাইটে ভারতীয় পররাষ্ট্রসচিবের ঢাকায় আসা। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব। বুধবার সকালে ফরেন সার্ভিস একাডেমিতে দুই পররাষ্ট্রসচিবের বৈঠকের পর তাদের নেতৃত্বে দুই দেশের ফরেন অফিস কনসালটেশন অনুষ্ঠিত হবে। বুধবার দুপুরে তার সম্মানে বাংলাদেশের পররাষ্ট্রসচিবের দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন বিনয় মোহন। এরপর তিনি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বিকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করবেন। ১৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকালে ভারতীয় পররাষ্ট্রসচিবের বিশেষ ফ্লাইটে দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত