logo
সোমবার , ২ জানুয়ারি ২০২৩ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

দেশবিরোধী অপপ্রচার মোকাবেলায় কমিটি করছে সরকার

প্রতিবেদক
admin
জানুয়ারি ২, ২০২৩ ৯:২৩ পূর্বাহ্ণ

বিদেশে বাংলাদেশবিরোধী অপপ্রচার ঠেকাতে কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। রবিবার (১ জানুয়ারি) ঢাকায় উচ্চ পর্যায়ের এক বৈঠকে ওই সিদ্ধান্ত হয়। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সভাপতিত্বে ওই সভায় আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জ্যেষ্ঠ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, অপপ্রচার মোকাবেলায় একটি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।

এটি সমন্বয় করবে পররাষ্ট্র মন্ত্রণালয়। এই কমিটিতে আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাশাপাশি সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের প্রতিনিধিরা থাকবেন। বিদেশে বানোয়াট ও ভুল তথ্যের বিপরীতে বাংলাদেশ সম্পর্কে সঠিক তথ্য তুলে ধরাই এ বৈঠকের লক্ষ্য। 

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, বছরের প্রথম দিনই তিন জ্যেষ্ঠ মন্ত্রীর উপস্থিতিতে বৈঠকে বিদেশিদের সঙ্গে যোগাযোগ, আইনের শাসন, সঠিক তথ্য তুলে ধরা, গুরুত্বপূর্ণ বিভিন্ন মামলার অগ্রগতি ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা নিয়ে আলোচনা হয়েছে।

জানা গেছে, দেশে গুরুত্বপূর্ণ মামলা, আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান নিয়ে জাতিসংঘসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধি ও বিদেশিরা জানতে চায়। এগুলোর বিষয়ে বিদেশিদের স্বচ্ছ ধারণা দেওয়ার ওপর জোর দেওয়া হয়েছে। স্বার্থান্বেষী বিভিন্ন মহল যাতে বিদেশিদের বানোয়াট তথ্য দিয়ে বিভ্রান্ত করতে না পারে সে লক্ষ্যে করণীয় নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেতৃত্বে গঠিত সমন্বয় কমিটি বিদেশিদের হালনাগাদ তথ্য দেবে।

চ্যালেঞ্জ মোকাবেলায় দূতদের প্রস্তুত থাকার বার্তা: এদিকে নতুন বছরের প্রথম দিন বিদেশে বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে আগামী দিনগুলোর চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা রবিবার সন্ধ্যায় অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, বিদেশে বাংলাদেশকে সঠিকভাবে তুলে ধরার পাশাপাশি অপপ্রচার ঠেকাতে সরকার গুরুত্ব দিচ্ছে। এর আগেও বিভিন্ন সময় সরকার দেশের পরিস্থিতি তুলে ধরে বিদেশে মিশনপ্রধানদের ব্রিফিং নোট পাঠিয়েছে। এসব তথ্য যাতে বিদেশে সরকারসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কাছে তুলে ধরা হয় সে নির্দেশনাও দেওয়া হয়েছে।

সর্বশেষ - রাজনীতি