logo
Tuesday , 8 November 2022
  1. সকল নিউজ

পণ্য ডেলিভারিতে ডিজিটাল সেবা যোগ হলো ডাক বিভাগে

প্রতিবেদক
admin
November 8, 2022 8:34 am

পণ্য সরবরাহ অবকাঠামোর ডিজিটাল সল্যুশন ও ট্র্যাকিং সিস্টেম তৈরি করে দেশের বিভিন্ন স্থানের ডাকঘরের মাধ্যমে ডিজিটাল ব্যবসায়ের পরিসর বিস্তৃতির মাধ্যমে ডিজিটাল ইকো-সিস্টেম তৈরি করবে ই-পোস্ট। এজন্য ডাক পরিষেবার ডিজিটাল রূপান্তরে যুক্ত হলো নতুন পালক-ডিজিটাল ডেলিভারি অবকাঠামো।

এ লক্ষ্যে সোমবার (৭ নভেম্বর) ডাক ভবনে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে ডাক অধিদপ্তরের সঙ্গে ই-পোস্টের এ সংক্রান্ত এক চুক্তি সই হয়।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, ডাক বিভাগের সঙ্গে ই-পোস্টের সমঝোতা চুক্তি সই ডিজিটাল ব্যবসায় খাতে একটি টেকসই ইকো-সিস্টেম গড়ে তুলতে ডাক পরিষেবার ডিজিটাল রূপান্তরে যুক্ত হলো নতুন পালক-ডিজিটাল ডেলিভারি অবকাঠামো।

চুক্তিটিকে ডিজিটাল কমার্স সম্প্রসারণে ‘মাইলফলক’ উল্লেখ করে মন্ত্রী বলেন, এর মাধ্যমে দেশের ই-কমার্স খাতের জন্য নতুন দিগন্ত উন্মোচিত হলো। কেননা, এ চুক্তির মাধ্যমে ডাকঘরগুলোর সেবার ডিজিটাল রূপান্তরের ধারাবাহিকতায় প্রান্তিক পর্যায়ের মানুষ কম খরচে ঘরে বসেই ডিজিটাল শপ থেকে কেনা পণ্য হাতে পাবেন।

তিনি বলেন, এ সিস্টেমে দেশের ১০ হাজার পোস্ট অফিসকে কেন্দ্র করে বিভিন্ন হাবের মাধ্যমে পণ্য সরবরাহ করা সম্ভব হবে। ট্র্যাকিং পদ্ধতিতে ক্রেতার পণ্য কোথায় আছে তাও সহজেই শনাক্ত করা সম্ভব হবে। প্রতিটি ডাকঘরে ই-কমার্সের জন্য একটি আলাদা কর্নার থাকবে, যেখান থেকে পণ্য ট্র্যাকিং এবং দ্রুততম সময়ে ক্রেতার কাছে পণ্য পৌঁছে দেওয়া হবে।

চুক্তি সই অনুষ্ঠানে ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো. হারুন উর রশিদ, অতিরিক্ত মহাপরিচালক (ডাক সার্ভিস) এসএম শাহাব উদ্দীন, দারাজ বাংলাদেশের চিফ অপারেটিং অফিসার ও ই-ক্যাব পরিচালক খন্দকার তাসফিন আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

চুক্তিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে ডাক অধিদপ্তরের পরিচালক এস এম হারুনুর রশীদ এবং ই-পোস্ট সফটওয়্যারের পক্ষ থেকে মোহাম্মাদ আব্দুল ওয়াহেদ তমাল সই করেন। চুক্তি অনুযায়ী, দেশজুড়ে বিদ্যমান ডাক বিভাগের বিভিন্ন কার্যালয়গুলোকে কেন্দ্র করে ই-কমার্সের সেবা সম্প্রসারণের ডিজিটাল সল্যুশন দেবে ই-পোস্ট সফটওয়্যার লিমিটেড। আর এ প্ল্যাটফর্মে অচিরেই যুক্ত হচ্ছে দেশের সর্ববৃহৎ ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজসহ অন্যান্য প্রতিষ্ঠিত ই-কমার্স সেবাদানকারী প্রতিষ্ঠান।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধু টানেল ঘিরে ওয়ান সিটি টু টাউন রূপ নেবে চট্টগ্রাম শহর

স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করছে সরকার: পানিসম্পদ উপমন্ত্রী

সামরিক বাহিনী ও বিজিবিকে ধৈর্য ধারণের নির্দেশ প্রধানমন্ত্রীর

মৃত্যুফাঁদ তৈরি করে দেশের মানুষকে হত্যা করে বিএনপি : প্রধানমন্ত্রী

বিএনপি-জামায়াতের হাত থেকে দেশকে মুক্ত রাখতে হবে : প্রধানমন্ত্রী

মৃত্যুপুরী থেকে বেঁচে ফেরেন বঙ্গবন্ধুকন্যা

ইসির হিসাবে অংশ নিচ্ছে ২৬টি নিবন্ধিত দল

সব আসনে ইভিএম চায় বিকল্পধারা বাংলাদেশ

তারেকের সিন্ডিকেটের কারণে কৃষকরা সার কিনতে পারত না: সজীব ওয়াজেদ জয়

ইন্টারপোলের রেড নোটিশে ৬২ বাংলাদেশি, দ্রুতই যুক্ত হবেন আরাভ